অ্যাকসেসিবিলিটি লিংক

আজ ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়


সারা শহর সারা রাজ্য সারা দেশ সারা বিশ্বের অগণিত বাঙালির ভালবাসার টানও তাঁকে আর ধরে রাখতে পারল না। আজ ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বয়েস হয়েছিল ৮৫।

সারা শহর সারা রাজ্য সারা দেশ সারা বিশ্বের অগণিত বাঙালির ভালবাসার টানও তাঁকে আর ধরে রাখতে পারল না। আজ ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বয়েস হয়েছিল ৮৫।

গত ৬ই অক্টোবর করোনা আক্রান্ত অভিনেতাকে মধ্য কলকাতার একটি নামী হাসপাতালে ভর্তি করানো হয়। তারপর থেকে দীর্ঘ ৪০ দিন কখনও একটু ভালো, কখনও খারাপ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাসপাতালে তাঁকে দেখতে গিয়ে জানান, তাঁর চিকিৎসার পুরো ভার নেবে পশ্চিমবঙ্গ সরকার। ষোল জন বিশিষ্ট চিকিৎসককে নিয়ে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। শেষ ক'দিন তাঁকে নিয়ে বলতে গেলে যমে-মানুষে টানাটানি চলছিল। কিন্তু শেষ রক্ষা হল না। একে গুরুতর অসুস্থ, তায় এত বয়স, কিন্তু তিনি নিজে কাজের মধ্যে থাকতে ভালবাসতেন বলে হাসপাতালে যাওয়ার দিন পর্যন্ত তাঁর জীবন নিয়ে তৈরি একটি তথ্যচিত্রের সংলাপ রেকর্ড করেছেন। তা ছাড়া কিছু বাধ্যবাধকতাও ছিল।

১৯৩৫ সালে কলকাতার কাছে কৃষ্ণনগরে জন্ম। পড়াশোনা বেশিরভাগই কলকাতায়। মার্ক্সবাদে বিশ্বাসী ছিলেন। শখের থিয়েটারে অভিনয় করতেন। সেই মঞ্চেই সত্যজিৎ রায়ের চোখে পড়েন তিনি। তৃতীয় অপু কাহিনির 'অপুর সংসার' সৌমিত্রর প্রথম ফিল্ম। সত্যজিতের পনেরোটি ছবিতে অভিনয় করেছেন তাঁর প্রিয় এই অভিনেতা। তা ছাড়াও অভিনয় করেছেন বাংলা সিনেমার নামী পরিচালকদের মধ্যে প্রায় সকলের ছবিতেই। সব মিলিয়ে তাঁর অভিনীত ফিল্মের সংখ্যা প্রায় ২২৫। ভারত সরকার তাঁকে 'পদ্মভূষণ' উপাধি দিয়েছে, সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার তো বটেই, চলচ্চিত্রে ভারতের সর্বোচ্চ সম্মান 'দাদাসাহেব ফালকে' পুরস্কারও পেয়েছেন তিনি। আর ফরাসি সরকার সৌমিত্র চট্টোপাধ্যায়কে শিল্প সাহিত্যে ওই দেশের সেরা পদকে সম্মানিত করেছে, যা সত্যজিৎ রায়কে দেওয়া 'লিজিয়ঁ দ্যনর্'-এর কাছাকাছি।

মঞ্চে অভিনয় আর পরিচালনা করা ছাড়াও তিরিশটি নাটকের নাট্যরূপ দিয়েছেন সৌমিত্র। মধ্য বয়সে উপনীত হয়ে কবিতা লিখতে শুরু করেন, তাঁর চারটি কবিতার বই প্রকাশিত হয়েছে। এ ছাড়া ছবি আঁকা, আবৃত্তি এবং আরও অনেক কিছুতেই নিজের ভালবাসার স্বাক্ষর রেখে গিয়েছেন।

জানতেন সময় ফুরিয়ে আসছে। তবু অনেক কিছুই করা বাকি। তাই গুরুতর অসুস্থতা আর বয়সকে অগ্রাহ্য করে এগিয়ে যেতে চাইছিলেন মৃত্যুর সঙ্গে জুয়ো খেলায় জীবন বাজি রেখে...

please wait

No media source currently available

0:00 0:04:16 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG