অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার সবশেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট এফ.ডব্লিউ. ডি ক্লার্ক মারা গেছেন


ফাইল ছবিতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এফ.ডব্লিউ. ডি ক্লার্ক এবং এএনসি প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে দেখা যাচ্ছে। এপ্রিল ০৩, ১৯৯৪।

দক্ষিণ আফ্রিকার সবশেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট এফ.ডব্লিউ. ডি ক্লার্ক বৃহস্পতিবার মারা গেছেন। ৮৫ বছর বয়সী প্রেসিডেন্ট ক্লার্ক কেপ টাউনের কাছে তাঁর নিজ বাসায় মারা যান। তিনি দেশটির শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসন ব্যবস্থা, যা বর্ণবাদ নামে পরিচিত তার অবসানে বড় ভূমিকা রেখেছিলেন।

এফ.ডব্লিউ. ডি ক্লার্ক ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছে, মেসোথেলিওমাতে তাঁর মৃত্যু হয়েছে। মেসোথেলিওমা হচ্ছে এক ধরনের ক্যান্সার, যা ফুসফুসের ক্ষতি করে।

১৯৯০ সালের ফেব্রুয়ারীতে যখন ডি ক্লার্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পাঁচ মাস হয়েছে এবং বার্লিন প্রাচীর পতনের পর তিন মাসেরও কম সময় পার হয়েছে, তখন দক্ষিণ আফ্রিকায় চার দশকের বেশি সময় ধরে চলা বর্ণবাদের অবসানের পথ খুলে দিয়ে তিনি বিশ্বকে অবাক করে দিয়েছিলেন।

তিনি পার্লামেন্টে দেয়া এক বক্তৃতায় নিষিদ্ধ থাকা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসকে (এএনসি) বৈধতা এবং ২৭ বছর ধরে কারাগারে থাকা দলটির নেতা নেলসন ম্যান্ডেলাকে মুক্তি দেবার ঘোষণা দেন।

এর নয় দিন পর ম্যান্ডেলা মুক্তি পান এবং চার বছর পর প্রথম বহু-বর্ণের নির্বাচনে ম্যান্ডেলা দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন।

ম্যান্ডেলা এবং ডি ক্লার্ক তাদের সহযোগিতার জন্য ১৯৯৩ সালে যৌথভাবে নোবেল পুরস্কার পান।

XS
SM
MD
LG