অ্যাকসেসিবিলিটি লিংক

মহাকাশ অভিযানে চ্যালেঞ্জার বিপর্যয়ের ৩৫তম বার্ষিকী অনুষ্ঠিত হয়ে গেল ২৮শে জানুয়ারি


মহাকাশ অভিযানে স্পেস শাটল চ্যালেঞ্জার বিপর্যয়ের ৩৫তম বার্ষিকী উপলক্ষ অনুষ্ঠিত হয়ে গেল বৃহস্পতিবার, জানুয়ারি মাসের ২৮ তারিখে। এক স্কুল শিক্ষিকা, যিনি নাসার প্রথম নাগরিক আরোহী হিসেবে নির্বাচিত হয়েছিলেন, তিনি সহ সাতজনকে নিয়ে এই মহাকাশ যানটি উত্তরণ করার পরেই আকাশে বিস্ফোরিত হয়েছিল এবং মারা গিয়েছিলেন সবাই। এ বিষয়ে ভিওএ'র সংবাদদাতা আরশ আরাবাসাদি তার মহাকাশ অভিযান সংক্রান্ত প্রতিবেদনে জানিয়েছেন যে, ১৯৮৬ সালের ২৮ শে জানুয়ারি স্পেস শাটল চ্যালেঞ্জারকে সাতজন আরোহী সহ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল এবং বহু মানুষ টেলিভিশন এই অনুষ্ঠান দেখছিলেন।

দেশব্যাপী শিক্ষকদের অনুসন্ধানের তালিকায় ছিলেন ক্রিস্টা ম্যাকআলিফ, যিনি মহাকাশে নাসার প্রথম নাগরিক যাত্রী হওয়ার জন্য নির্বাচিত হয়েছিলেন। শিক্ষিকা এবং চ্যালেঞ্জার নভোচারী ক্রিস্টা ম্যাকআলিফ বলেছিলেন, “আমি মনে করি না যে, আমার মতো অন্য কোনও শিক্ষক জীবনে দুরকম ভাবে শিক্ষা দেওয়ার জন্য এরকম প্রস্তুতি নিয়েছেন। আমি সেপ্টেম্বরের পর থেকে এগুলি প্রস্তুত করছি এবং আমি কেবলমাত্র আশা করি যে, সবাই এখন চতুর্থ দিনে একজন শিক্ষক কিভাবে মহাকাশ থেকে শিক্ষাদান করে সেটা দেখার জন্য প্রস্তুত থাকবে।”

মহাকাশ যানটি উৎক্ষেপিত হওয়ার মাত্র ৭৩ সেকেন্ড পরেই, যমজ বুস্টার রকেটগুলির মধ্যে একটিতে রাবার সিল কাজ না করার কারণে একটি বিস্ফোরণ হয়, যার ফলে ওই যানের আরোহীদের সবার মৃত্যু হয়। তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান এই ক্রুদের প্রশংসা করেছিলেন এবং তাদের নায়কোচিত ভূমিকায় ভূষিতও করেন। নাসা কর্তৃপক্ষ এই মহাকাশ যানটি পরিচালনায় ব্যর্থ হয়েছিলেন, কেননা তারা বিজ্ঞানীদের সুরক্ষা এবং সতর্কতা উপেক্ষা করেছিলেন।

এই দুর্ঘটনা বাণিজ্যিক ক্ষেত্রে মহাকাশ যাত্রার জন্য উপযুক্ত যান বিকাশের জন্য বীজ রোপণ করেছিল বলে ব্যাপকভাবে বিবেচিত হয়। স্পেসএক্সের মতো সংস্থাগুলি, আজকের দিনে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অভিযান চালিয়েছে, ২৭শে জানুয়ারি, বুধবার যেখানে নভোচারী মাইকেল হপকিন্স এবং ভিক্টর গ্লোভার স্পেসওয়াক করে একটি ইউরোপীয় বিজ্ঞান প্ল্যাটফর্ম ইনস্টল করে এসেছেন এবং দীর্ঘমেয়াদী ব্যাটারি অর্থাৎ আরও উন্নত মানের করে সম্পূর্ণ আপগ্রেড করেছেন।

স্পেস স্টেশনটির টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট অনুসারে, এই ধরণের অগ্রগতিগুলি সারা পৃথিবী পর্যবেক্ষণ, রোবোটিক্স, উপাদান বিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান বিষয়ে আরও গবেষণা করতে সক্ষম।

ওই সপ্তাহে জলবায়ু বিশেষজ্ঞরা পৃথিবী সম্পর্কে আরও একটি বিপদজনক সংকেত দিয়েছেন। ১৯৯০ সালের মাঝামাঝি সময় থেকে বরফের চাই এবং হিমবাহ গুলি থেকে আনুমানিক ২৮-ট্রিলিয়ন মেট্রিক টন থেকে গলে গেছে। ক্রাইটোস্ফিয়ার জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন যে, তিন দশক আগে বরফ গলার হার যা ছিল, তার তুলনায় ৫৭ শতাংশ দ্রুত হারে এখন বরফ গলছে। সেই সময় অর্থাৎ তিন দশক আগে, সারা বিশ্ব জুড়ে সমুদ্রে জলের মাত্রা সাড়ে তিন সেন্টিমিটার বেড়ে গিয়েছিল এবং বৈশ্বিক তাপমাত্রা এক দশমিক এক শতাংশ (১.১)ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছিল।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে, স্কটল্যান্ডের ব্যবসায়ী সাইমন হাওয়ে, যুক্তরাজ্যের সর্বাধিক বিক্রি হওয়া হ্যাগিসের একটি ব্যাগ বায়ুমণ্ডলে পাঠিয়েছিলেন। সাইমন হাওয়ে কসাই হিসেবে প্রশিক্ষণ নিয়েছিলেন এবং পরে নিজের ব্যবসা শুরু করেন। হ্যাগিসের সদরদপ্তর থেকে এই ব্যাগটি মহাকাশে পাঠানো হয়েছিল এবং মাটিতে পড়ে যাওয়ার আগে ৩২ কিলোমিটারেরও বেশি উপরে উঠেছিল। তিনি দাবি করেন যে, এতটা উচ্চতায় পৌঁছে যাওয়া এটিই প্রথম হ্যাগিসের ব্যাগ এবং তিনি আশা করেন যে এই ঘটনা মহাকাশের প্রতি শিশুদের আগ্রহকে যথেষ্ট অনুপ্রাণিত করবে।

please wait

No media source currently available

0:00 0:04:08 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG