অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রীর পুনর্বহাল সত্ত্বেও সুদানে আরও বিক্ষোভের আশঙ্কা


সুদানের খার্তুমে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভ করতে দেখা যাচ্ছে। নভেম্বর ২১, ২০২১।

সুদানে সামরিক অভ্যুত্থানের ফলে কয়েক সপ্তাহের অস্থিরতার পর সেনাবাহিনীর সঙ্গে একটি চুক্তির মধ্য দিয়ে প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদোককে পুনর্বহাল করা হয়েছে। সামরিক বাহিনী সব রাজনৈতিক বন্দীকে মুক্তি দেবার প্রতিশ্রুতি দিলেও, বিক্ষোভকারীরা গণতন্ত্রের জন্য বিক্ষোভ চালিয়ে যাবার অঙ্গীকার করেছেন।

দেশটির রাজনৈতিক সংস্কার অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদোক তার ক্ষমতা ফিরে পেয়েছেন। তাঁকে ২৫ অক্টোবর থেকে গৃহবন্দী রাখা হয়েছিল। ঐ দিন সামরিক বাহিনী হামদোকের সরকারকে উৎখাত করে এবং কয়েকজন রাজনীতিবিদকে গ্রেপ্তার করে।

সুদানের মানবাধিকার কর্মী সুলাইমা আল খলিফা বলেন, সম্প্রতি হওয়া চুক্তিটি মাঠ পর্যায়ের পরিস্থিতি পরিবর্তন করেনি।

তিনি বলেন- "আমরা এটা আশা করিনি। এটা বিস্ময়কর এবং দু:খজনক বিষয় ছিল। আমরা আশঙ্কা করছি যে, অনেক চাপ দেয়া হচ্ছে, হামদোক চাপের মধ্যে রয়েছেন কারণ এটা এমনকি যৌক্তিকও নয় এবং যেসব গুরুতর ঘটনা ঘটেছে তারপরও সে যা করেছে তাও যৌক্তিক নয়। কারণ জণগনের অধিকারের লঙ্ঘন এখনও চলছে। ২৫ অক্টোবর থেকে আমাদের কোন রাষ্ট্র নেই"।

সুদানের গণতন্ত্রপন্থী চিকিৎসকদের গ্রুপ জানিয়েছে, রবিবার ওমদুরমান শহরে বিক্ষোভের সময় এক কিশোরকে গুলি করে হত্যা করা হয়। দ্য সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস জানিয়েছে, অভ্যুত্থানের পর এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সুদান বিষয়ক সিনিয়র বিশ্লেষক জোনাস হর্নার বলেছেন, খার্তুমে রবিবারের রাজনৈতিক চুক্তির পর প্রধানমন্ত্রীর ক্ষমতা কমে গেছে।

XS
SM
MD
LG