অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের সেনাপ্রধান জরুরী অবস্থা ঘোষণার পর বিক্ষোভকারীরা রাস্তায় নেমে প্রতিবাদ করছে


সুদানের রাজধানীতে জাতীয় পতাকা তুলে ধরে বিক্ষোভ করেন শত শত মানুষ- অক্টোবর ২৫, ২০২১- এএফপি

সুদানের সেনা কর্তৃপক্ষ অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের প্রতিবাদে সোমবার রাতভর প্রতিবাদ বিক্ষোভ করেছেন সুদানী জনগণ। দিনের প্রথমদিকে বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিরাপত্তা রক্ষীদের ছোঁড়া গুলিতে তিন জন মারা গেছেন, জানিয়েছে সুদান ডক্টরস কমিটি। তারা বলেছেন অন্তত ৮০ জন আহত হয়েছেন।

সুদানের সেনা প্রধান জেনারেল আব্দেল-ফাত্তাহ বুরহান সোমবার জরুরী অবস্থা ঘোষণা করেছেন। গত দুই বছর ধরে যে জয়েন্ট সিভিলিয়ান-মিলিটারি কাউন্সিল সুদানের শাসনভার চালাতো, সেটা বাতিল করেছেন তিনি।

সেনাবাহিনী প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক এবং সার্বভৌম কাউন্সিলের অন্যান্য কর্মকর্তাদের গ্রেফতারের পর টেলিভিশনে ভাষণ দেন জেনারেল বুরহান।

তিনি বলেন তিনি কাউন্সিল এবং সরকার বাতিল করেছেন কারণ রাজনৈতিক ঝগড়া দেশের নিরাপত্তার জন্যে হুমকি হয়ে উঠছিল। তিনি ঘোষণা করেন টেকনোক্র্যাটদের সমন্বয়ে শীঘ্রই একটি সরকার গঠন করা হবে।

সুদানের রাজধানী থেকে সাংবাদিক মাইকেল আটিট ভয়েস অব আমেরিকাকে বলেন হামদকের গ্রেফতারের খবর প্রকাশ হবার পর তার প্রতিবাদে হাজার হাজার সুদানি রাজপথে নামেন। তিনি গুলির শব্দ শোনা এবং টায়ার পোড়ানো দেখেছেন বলে উল্লেখ করেন।

সুদানে জাতিসংঘের বিশ্বের প্রতিনিধি ভলকার পারথেস বলেন, “সামরিক বাহিনী খারতুমের দখল নিয়েছে, সেতু বন্ধ করা হয়েছে,বিমানবন্দর বন্ধ করা হয়েছে, এবং রাষ্ট্রীয় টিভিরও নিয়ন্ত্রণ নেয়া হয়েছে”।

অর্থনীতিবিদ এবং কূটনীতিক হামদক জাতিসংঘে কাজ করেছেন। ২০১৯ সালে সুদানের পরিবর্তনকালীন সময়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার জন্যে তাঁকে অনুরোধ করা হয়। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব এই পরিবর্তনকে শক্তভাবে সমর্থন করে যার ফলে সন্ত্রাসীর তালিকা থেকে সুদানের নাম বাদ দেয়া হয়।

তবে সুদানের সেনাবাহিনীর বড়ো একটি অংশ হামদকের বিরোধিতে করেন। সাবেক শাসক আল-বশিরের প্রতি অনুগত কিছু সেনা সদস্য ২১শে সেপ্টেম্বর প্রধান সেতুর দখল নিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করে। সেই অভ্যুত্থান ব্যর্থ হয় এবং কয়েক ডজন সেনা সদস্যকে গ্রেফতার করা হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাস এবং আফ্রিকান ইউনিয়নের প্রতিক্রিয়া

জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুটেরেজ, আফ্রিকান ইউনিয়ন এবং আরব লীগ সোমবারের ঘটনায় হতাশা প্রকাশ করে দেশটিকে অসামরিক শাসনের দিকে নেয়ার আহ্বান জানিয়েছে।

হোয়াইট হাউস বলছে তারা বিষয়টি নিয়ে চিন্তিত। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে সুদানকে দেয়া ৭০০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা বাতিল করা হচ্ছে।

খারতুমে যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে সেখানে থাকা অ্যামেরিকানদেরকে নিরাপদে থাকার পরামর্শ দেয়া হয়েছে।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সুদানের বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

(প্রতিবেদনটিতে ভয়েস অব আমেরিকার জাতিসংঘ সংবাদদাতা মারগারেট বেশীর, মাইকেল অ্যাটিট ও সালেম সলোমান এবং এএফপি থেকে তথ্য নেয়া হয়েছে)

XS
SM
MD
LG