অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী হামডোক এবং সামরিক বাহিনীর চুক্তির বিরুদ্ধে শত শত সুদানবাসীর বিক্ষোভ


সুদানের রাজধানী খার্তুমে বেসামরিক সরকারের দাবির পুনর্নবীকরণের জন্য হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছে। ২৫ নভেম্বর, ২০২১।

মাস খানেক আগের এক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত বেসামরিক প্রধানমন্ত্রীকে ক্ষমতায় ফিরিয়ে আনার জন্য একটি চুক্তি করার পর, সামরিক নেতাদের উপর চাপ বজায় রাখতে বৃহস্পতিবার শত শত সুদানী খার্তুম এবং অন্যান্য শহরের রাস্তায় বিক্ষোভ করেছে।

রবিবার প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোক ও সেনাবাহিনীর মধ্যে স্বাক্ষরিত চুক্তির বিরোধিতা করেছে, সুদানের বিশিষ্ট রাজনৈতিক দলগুলো এবং কঠোর প্রতিবাদ আন্দোলনকারীরা । কেউ কেউ এটিকে বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছে। তারা বলছে, এটা ক্ষমতা দখলের একটা রাজনৈতিক আবরণ।

খার্তুমের শ্রমজীবি মানুষের এলাকা আল দাইমে বিক্ষোভকারীরা শ্লোগান দেয়: "এই বিপ্লব জনগণের বিপ্লব। সেনাবাহিনী ব্যারাকে ফিরে যাও!" তারা আগের বিক্ষোভে নিহত "শহীদদের" হত্যার বিচারও দাবি করেছে।

রাজধানীর সাহাফা এলাকায় একটি প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভকারীরা। এসময় তারা সুদানের পতাকা বহন করে, এবং সামরিক শাসনের বিরুদ্ধে, সুদানের সামরিক নেতা আবদেল ফাত্তাহ আল-বুরহানকে উল্লেখ করে স্লোগান দেয়, “বুরহান তুমি শাসন করবে না। সামরিক শাসন নিপাত যাক”।

সামাজিক মাধ্যমে সরাসরি প্রচারেও পোর্ট সুদান, কাসালা, ওয়াদ মাদানি এবং এল জেনিনাসহ বিভিন্ন শহরে বিক্ষোভ দেখানো হয়। । যদিও হামডোকের পুনঃবহাল সামরিক নেতা বুরহানের একটি ছাড় ছিল, তথাপি প্রধান রাজনৈতিক দলগুলো এবং বেসামরিক গোষ্ঠীগুলি বলছে যে, রাজনীতিতে সেনাবাহিনীর কোনও ভূমিকা নেওয়া উচিত নয়।

রবিবারের চুক্তির শর্তাবলীর অধীনে, হামডক রাজনৈতিক পট পরিবর্তনের সময় ২০২৩ সাল পর্যন্ত পেশাজীবিদের সরকারের নেতৃত্ব দেবেন এবং সামরিক বাহিনীর সাথে ক্ষমতা ভাগাভাগি করবেন। ২০১৯ সালে ওমর আল-বশিরের ক্ষমতাচ্যুত হওয়ার পরে সামরিক এবং বেসামরিক রাজনৈতিক শক্তির মধ্যে করা পূর্ববর্তী চুক্তির উপর ভিত্তি করে এই চুক্তি করা হয়েছে। ওই সময় তারা ঠিক এভাবেই নির্বাচন পর্যন্ত ক্ষমতা ভাগাভাগি করতে সম্মত হয়েছিল।

XS
SM
MD
LG