অ্যাকসেসিবিলিটি লিংক

তৃতীয়বারের মতো স্বাস্থ্য বীমা আইনের বৈধতা বহাল রেখেছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট


যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তৃতীয়বারের মতো দেশের প্রধানতম স্বাস্থ্য বীমা আইনের বৈধতা বহাল রেখেছে যা লক্ষ লক্ষ আমেরিকানকে তাদের চিকিত্সার ব্যয় বহন করতে সহায়তা করে।

আদালত ৭-২-এর সিদ্ধান্তের ব্যবধানে ১৮টি রিপাবলিকান-নেতৃত্বাধীন রাজ্যসমূহ ও প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের ২০১০-এর এফরডাবল কেয়ার অ্যাক্ট বা সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য আইন বাতিল করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

এটি ট্রাম্পের পূর্বসূরী প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার যুগান্তকারী আইনী সাফল্য ছিল যা যুক্তরাষ্ট্রে ওবামা কেয়ার নামে জনপ্রিয়।

দেশের সর্বোচ্চ আদালত ২০১২ এবং ২০১৫ সালে, তিনটি সিদ্ধান্ত সহ যে তরুণরা তাদের পিতামাতার বীমা নীতিমালায় ২৬ বছর বয়স পর্যন্ত থাকতে পারবেন ও যাদের পূর্ব স্বাস্থ্য সমস্যা রয়েছে তারাও ঐ স্বাস্থ্য বীমার আওতায় থাকবেন, ঐ আইনী অভিযোগ প্রত্যাখ্যান করে।

কংগ্রেসের অনুমোদন হিসাবে, আইন অনুযায়ী লোকেরা যদি স্বাস্থ্য বীমা না নেয় তাহলে তাদেরকে জরিমানা দিতে হবে। তবে কংগ্রেস ২০১৭ সালে সেই জরিমানার অংক শুন্য করে দেয়।

রিপাবলিকান রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল ও ট্রাম্প প্রশাসন যুক্তি দিয়েছিলেন যে দণ্ডের বিধান অপসারণ করলে পুরো আইনটি অসাংবিধানিক হয়ে যাবে।

আদালত আইনটির বিরুদ্ধে করা দাবির বৈধতা বিবেচনায় না নিয়ে ঐ অভিযোগের আইনী ভিত্তি নেই বলে রায় দিয়েছিল।

ট্রাম্প নিযুক্ত রক্ষণশীল বিচারপতিদের দুজন ব্রেট ক্যাভেনো ও এমি কনি ব্যারেট সহ লিবারেল বিচারপতি স্টিফেন ব্রায়ার এই সিধান্তের কথা লিখেছিলেন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য আইনে বিধান যুক্ত করার চেষ্টা করবেন, যা ওবামার আমলে তিনি ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন অনুমোদিত হয়েছিল।

XS
SM
MD
LG