অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েনায় সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনায় যোগ দেবে ইরান-


ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ যারিফ,এ সপ্তাহেই, পরে,ভিয়েনায় সিরিয়ার পরিস্থিতি নিয়ে যে আলোচনা-বৈঠক হবে, তাতে যোগ দেবেন বলে জানিয়েছেন জনৈক মুখপাত্রী আজ বুধবার।

এদিকে, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের মূখপাত্র জন কার্বী গতকাল মঙ্গলবার জানান যে,ইরানকে ঐ আলোচনায় আমন্ত্রণ জানানো হবে-এমোনটিই প্রত্যাশিত ছিলো।আলোচনায় যুক্তরাষ্ট্র দলের নেতৃত্বে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী জন কেরী।কার্বী জানান-আলোচনায় সিরিয়ার দুরুহ রাজনৈতিক পরিস্থিতির ওপর মনোযোগ নিবদ্ধ রইবে।

মূল প্রস্থের বৈঠক হবে শুক্রবার- তবে প্রারম্ভিক আলোচনা বৃহস্পতিবাারেই হবার কথা।

ঐ আলোচনার যে কোনো পর্যায়েই হোক না কেন, ইরানের উপস্থিতি,যুক্তরাষ্ট্র ও পশ্চিমা অন্যান্য দেশের নিতি-অবস্থানের পরিবর্তনকেই প্রস্ফুটিত করবে। তাদের যে অবস্থানে, এই গেলো জুলাইয়ে ইরানের সঙ্গে সম্পাদীত পারমানবিক রফার বাইরে ইরানের সংশ্লিষ্টতাকে সীমাবদ্ধতায় আটকিয়ে রেখেছে এ যাবতকাল অবধি।

তবে, কার্বী- এই মঙ্গলবারে যাই বলেছেন, তাতে,ইরানকে সিরিয়া সংকটের ব্যাপারে গুরুত্বপুর্ণ একটা শরিক পক্ষ রুপে অভিহিত করাটাই কেবল বাকি থেকেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী যারিফ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ সিরিয়া পরিস্থিতি নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন।রাশিয়ার মতো ইরানও প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন করেছে- সিরিয়ার সামরিক বাহিনীকেও মদত জুগিয়েছে ইরান।

XS
SM
MD
LG