অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আই এস এর শেষ ঘাঁটিতে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর অভিযান


Members of Syrian Democratic Forces (SDF) stand together near Baghouz, Deir Al Zor province, Syria, Feb. 11, 2019.

সিরিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত জোট বাহিনী বলছে, তা্রা, ইসলামিক স্টেট যোদ্ধাদের দখল করা সিরিয়ায় তাদের শেষ শক্ত ঘাঁটি একটি সাবেক মসজিদের ওপর বিমান হামলা চালিয়েছে।জোটের বিবৃতিতে বলা হয়েছে যে বাঘুজ শহরে এই বিমান আক্রমণ সোমবার চালানো হয় এবং এটি করা হয় কুর্দি নের্তৃত্বাধীন ইসলামিক স্টেট জোট বিরোধী Syrian Democratic Forces(SDF) এর সমর্থনে ।

জোটের ডেপুটি কমান্ডার, ব্রিটিশ কর্মকর্তা মেজর জেনারেল ক্রিস্টফার ঘিকা বলেন যে এই মসজিদটি তার পবিত্র এবং সুরক্ষিত মর্যাদা হারায় যখন আইসিস ইচ্ছেকৃত ভাবে এটি তাদের কমান্ড ও কন্ট্রোল কেন্দ্র হিসেবে ব্যবহার করা শুরু করে।বাঘুজে যুক্তরাষ্ট্র সমর্থিত (SDF)সিরিয়ার পুর্বাঞ্চলের দেইর এল জোউর ইসলামিক স্টে্ট যোদ্ধাদের নিয়ন্ত্রণ প্রায় নিঃশেষ করে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে আই এস যোদ্ধাদের ঐ শহরে চারদিক দিক দিদয়ে ঘিরে ফেলা হয়েছে।

আই এস বিরোধী এই অভিযানের কারণে সিরিয়ায় ২০১৪ সাল থেকে তাদের দখল করা প্রায় সব এলাকাই এখন মুক্ত। যুক্তরাষ্ট্রের নের্তৃত্বধীন জোট যোদ্ধাদের বিমান ও সাঁজোয়া বাহিনীর মাধ্যমে সমর্থন দিচ্ছে।তবে স্থানীয় সুত্রগুলো বলছে যে অবশিষ্ট আই এস জঙ্গিদের আত্মসমর্পণ করার কোন ইচ্ছে নেই।

XS
SM
MD
LG