অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার কুর্দিরা বাইডেন আমলে যুক্তরাষ্ট্রের সমর্থনের ব্যাপারে আশাবাদী


SDF এর অধিনায়ক মাজলুম আবদি নির্বাচনে জয়লাভের জন্য নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি লেখেন , “ আমরা দাইশের অর্থাত্ আই এস ‘এর  বিরুদ্ধে লড়াইয়ে যা অর্জন করেছি তাকে রক্ষার জন্য এবং সিরিয়াবাসীর জন্য উন্নত ভবিষ্যত্ নির্মাণে লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগিতার আশা করছি।

গত সপ্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয়ের পর সিরিয়ার কুর্দি নেতারা তাদের বাহিনীর প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন দানের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন । কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস বা SDF ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠির বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান সহযোগীর ভূমিকা পালন করে এসছে। ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর সমর্থনে SDF যোদ্ধারা সিরিয়ার অনেকগুলো জায়গা মুক্ত করেছে যা কীনা ইসলামিক স্টেটের জঙ্গিদের কবলে ছিল।

SDF এর অধিনায়ক মাজলুম আবদি নির্বাচনে জয়লাভের জন্য নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি লেখেন , “ আমরা দাইশের অর্থাত্ আই এস ‘এর বিরুদ্ধে লড়াইয়ে যা অর্জন করেছি তাকে রক্ষার জন্য এবং সিরিয়াবাসীর জন্য উন্নত ভবিষ্যত্ নির্মাণে লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগিতার আশা করছি।

২০১৯ সালে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চল থেকে আংশিক সৈন্য প্রত্যাহার এবং এর ফলে ঐ অঞ্চলে তু্কি অধিগ্রহণের পর , সিরিয়ার কুর্দি সম্প্রদায়ের মধ্যে এই আশংকা কাজ করছিল যে যুক্তরাষ্ট্র তাদেরকে চিরকালের জন্য পরিহার করবে।তবে কুর্দি কর্মকর্তারা বলছেন যে তাঁরা আস্থাশীল যে ওয়াশিংটন তাদের প্রতি সমর্থন বজায় রাখবে কারণ যুক্তরাষ্ট্র ও কুর্দি বাহিনীর অভিন্ন লক্ষ্য হচ্ছে সিরিয়ায় সন্ত্রাসবাদকে পরাস্ত করা। যুক্তরাষ্ট্রে এর রাজনৈতিক প্রতিনিধি সিনাম মোহাম্মদ ভয়েস অফ আমেরিকাকে বলেন , “ দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে আমরা ২০১৪ সাল থেকেই যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়ে এসেছি।

XS
SM
MD
LG