অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের অনুমতি ক্রিকেটে: বাংলাদেশে আসছে আফগান অনূর্ধ্ব-১৯ দল  


কাবুলের কাবুল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই আফগান দল 'পিস ডিফেন্ডারস' এবং 'পিস হিরোস' এর মধ্যে অনুষ্ঠিত টি -টোয়েন্টি ক্রিকেট ট্রায়াল ম্যাচের সময় পিস হিরোস দলের একজন খেলোয়াড় বল করছেন। ৩ সেপ্টেম্বর ২০২১।

ক্ষমতাসীন তালিবানের অনুমতি নিয়েই আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল আসছে বাংলাদেশ সফরে। বাংলাদেশও প্রস্তুতি নিয়েছে তাদের স্বাগত জানাতে। বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন মিডিয়াকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, পাকিস্তান হয়ে আফগান অনূর্ধ্ব-১৯ ঢাকা আসছে। সবকিছু প্রক্রিয়াধীন আছে। কোথাও কোনো সমস্যা আপাতত নেই। এ সফরের কারণ হিসেবে জানা গেছে, আগামী বছর ওয়েস্ট ইন্ডিজে যুব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সফর সেই টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবে দ্বিপক্ষীয় সিরিজ।

এ সফর ছিল পূর্বনির্ধারিত। কিন্তু আকাশের কালো মেঘ দেখা দেয় তালিবান ক্ষমতায় আসার পর। একটা আতঙ্ক ও আশঙ্কা ছিল ক্রিকেট দল ও এই খেলা থাকবে কি না। শেষ পর্যন্ত সব আশঙ্কা আপাতত দূর হয়েছে। কারণ হিসেবে জানা গেছে, তালিবানের কেউ কেউ আবার ক্রিকেটভক্ত। এ কারণে ক্রিকেট খেলা চালু রাখার পক্ষে আপাতত অবস্থান নিয়েছে তারা। অনুমতি দিয়েছে বাংলাদেশ সফরেরও।

ফ্লাইট বন্ধ ও ভিসা জটিলতার কারণে আফগান ক্রিকেট খোলোয়াড়রা পেশোয়ার হয়ে পাকিস্তান প্রবেশ করেছেন। তারা ইসলামাবাদ থেকে ভিসা নিয়ে দুবাই হয়ে ঢাকা আসার কথা। ঢাকা থেকে তারা যাবেন সিলেট। তিন দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে টিমকে। তারপর মাঠে গড়াবে খেলা। আফগান ক্রিকেটের জাতীয় দল ও অনূর্ধ্ব-১৯ এর আগেও বাংলাদেশে খেলতে এসেছিল। কিন্তু এবারের বিষয়টি সম্পূর্ণ আলাদা। এবার প্রথমে ধারণা ছিল তারা বাংলাদেশ আসার অনুমতি কোনোভাবেই পাবে না। আফগান ক্রিকেট বোর্ডও বিসিবিকে শুরুতে অনিশ্চয়তার কথা জানিয়েছিল। বলেছিল, পরিবেশ নেই আসার। কিন্তু হুট করেই কৌশলী ভূমিকা নিয়েছে তালিবান সরকার। ক্রিকেট বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। আফগান ক্রিকেট বোর্ডও সক্রিয় হয়ে ওঠে।

বিসিবি কর্মকর্তারা মিডিয়ার কাছে বলেছেন, আফগান দলের ঢাকা অবতরণের তারিখ ছিল ৩১শে আগস্ট। কিন্তু পরিবর্তিত পরিস্থিতির কারণে বিলম্ব হচ্ছে সফর।তবু সব অস্বস্তি সাময়িকভাবে দূর হয়েছে। ৭ থেকে ১০ই সেপ্টেম্বর মাঠে গড়ানোর কথা রয়েছে এ দুই দলের টি-টোয়ান্টি। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলও প্রস্তুতি নিচ্ছে আফগান যুবকদের মোকাবিলার।

এদিকে আফগান জাতীয় দলের অনুমতি মিলেছে শ্রীলঙ্কা গিয়ে খেলার। শুধু তাই নয়, নভেম্বরে অস্ট্রেলিয়া সফর করবে আফগান জাতীয় দল।

XS
SM
MD
LG