অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান নির্বাচন কমিশন ও দুটি মন্ত্রক ভেঙ্গে দিয়েছে তালিবান


ফাইল ছবি, আফগান নির্বাচন কমিশন ভবন, ২২শে জানুয়ারী, ২০১৯/ ভিওএ
ফাইল ছবি, আফগান নির্বাচন কমিশন ভবন, ২২শে জানুয়ারী, ২০১৯/ ভিওএ

শনিবার ইসলামী সরকারের একজন মুখপাত্র জানান, পূর্ববর্তী পশ্চিম সমর্থিত সরকারের প্রশাসনে নির্বাচন কমিশনের যে প্যানেলটি নির্বাচন তদারকি করেছিল, তালিবান সেই প্যানেলটি বিলুপ্ত করেছে।

তালিবান সরকারের মুখপাত্র বিলাল কারিমি স্বতন্ত্র নির্বাচন কমিশন বা (আইইসি) এবং স্বতন্ত্র নির্বাচনী অভিযোগ কমিশনের উদ্ধৃতি দিয়ে বলেন,"এসব কমিশন বহাল থাকা বা পরিচালনার কোন প্রয়োজন নেই"। তিনি আরো জানান, "যদি এর কোনো প্রয়োজন কখনও অনুভূত হয়, ইসলামী আমিরাত এসব কমিশন পুনর্বহাল করতে পারে"।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্রবাহিনী সামরিক প্রত্যাহারের চূড়ান্ত দিনগুলিতে পশ্চিম সমর্থিত সরকার ভেঙ্গে পড়লে তালিবান অগাস্ট মাসে দ্রুত ক্ষমতা গ্রহণ করে।

কমিশনের ওয়েবসাইট অনুযায়ী, স্বতন্ত্র নির্বাচন কমিশন বা (আইইসি) ২০০৬ সালে গঠন করা হয়, যার ওপর প্রেসিডেন্ট নির্বাচনসহ সকল নির্বাচন পরিচালনা ও তদারকি করার সরকারি দায়িত্ব ন্যস্ত করা হয়।

বিগত প্রশাসন বিলুপ্ত হওয়ার আগে পর্যন্ত এই প্যানেলটির নেতৃত্বদানকারী কর্মকর্তা, আওরংজেব বলেন এএফপিকে জানান, "তারা অত্যন্ত দ্রুততার সঙ্গে এই সিদ্ধান্ত নিয়েছে এবং এই কমিশন ভেঙ্গে দেয়ার ব্যাপক পরিণতি হবে"।

পূর্ববর্তী প্রশাসনের একজন ঊর্ধতন রাজনীতিক, হালিম ফিদাই বলেন, নির্বাচন কমিশন ভেঙ্গে দেয়ার সিদ্ধান্তে প্রমাণিত হয় যে "তালিবান গণতন্ত্রে বিশ্বাস করে না"। তালিবান ক্ষমতা গ্রহণের আগে উগ্রবাদী গোষ্ঠীগুলো নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তাকে হত্যা করে।

কারিমি জানান, কর্তৃপক্ষ এ ছাড়াও এ সপ্তাহে সরকারের শান্তি মন্ত্রণালয় ও সংসদীয় বিষয়ক মন্ত্রণালয় ভেঙ্গে দিয়েছে।

ইসলাম পন্থীরা এখন আন্তর্জাতিক সমাজের কাছে জব্দকৃত বহু বিলিয়ন ডলা্রের আটকে থাকা ত্রাণ অবমুক্ত করার জন্য চাপ দিয়ে চলেছে। তারা প্রতিশ্রুতি দিয়েছে এবার তারা আরো নমনীয় শাসন নীতি অনুসরণ করবে

XS
SM
MD
LG