অ্যাকসেসিবিলিটি লিংক

হাজার হাজার লোক আজ ইরাকে সোলায়মানির জানাজার মিছিলে অংশগ্রহণ করেছেন


ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদিসহ হাজার হাজার শোক সন্তপ্ত মানুষ আজ শীর্ষ ইরানি সামরিক কমান্ডার কাসেম সোলায়মানি, ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিস এবং আরও আটজন ইরাকি সামরিক কর্মকর্তার জানাজা মিছিলে অংশ নেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের বিমান হামলায় বাগদাদ বিমানবন্দরে এঁরা নিহত হন।

সোলেইমানকে লক্ষ্য করেই যুক্তরাষ্ট্র এই অভিযান চালায়।

আজ যাঁরা শোক প্রকাশ করতে এসছিলেন , তাঁদের অনেকেই কালো পোশাক পরেছিলেন এবং ইরাকি পতাকা এবং ইরান সমর্থিত মিলিশিয়াদের পতাকা বহন করছিলেন । কেউ কেউ আমেরিকা মুর্দাবাদ শ্লোগান ও দেন।

ইরান সংকল্প প্রকাশ করেছে যে তারা ‘এর পাল্টা জবাব দেবে তবে বিশ্বের নেতৃবৃন্দ সংযত থাকার আহ্বান জানিয়েছেন । তাঁরা আশংকা করছেন যে ঐ অঞ্চলে যুদ্ধ বেধে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন , তাঁর কথায় , ঐ অঞ্চলে আমেরিকানদের উপর আসন্ন হামলা চালানোর যে পরিকল্পনা সোলায়মানি করছিলেন , সেটি বন্ধ করার জন্যই তিনি সোলায়মানির উপর এই আঘাত হানার আদেশ দেন। ট্রাম্প বলেন যে তিনি এই অভিযানের নির্দেশ দেন যুদ্ধ বন্ধ করতে , যুদ্ধ শুরু করতে নয়।

যুক্তরাষ্ট্র এ কথা অস্বীকার করেছে যে শুক্রবারের ঐ অভিযানের পর তারা আরও বিমান হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র বাগদাদে তার দূতাবাস বন্ধ করে দিয়েছে এবং আমেরিকান নাগরিকদের স্বদেশে ফিরে আসতে বলেছে।

XS
SM
MD
LG