অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের একজন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা: “বাইডেন অবৈধ ভাবে তেহরানকে হুমকি দিয়েছেন”


ওয়াশিংটনে শুক্রবার হোয়াইট হাউসের ওভাল অফিসে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে দেখা করেন প্রেসিডেন্ট জো বাইডেন। ২৭ আগস্ট ২০২১।

ইরানের একজন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে এই বলে দোষারোপ করেছেন যে তিনি এ কথা বলে ইরানকে অবৈধ ভাবে হুমকি দিয়েছেন যে তেহরানের সঙ্গে পরমাণু বিষয়ক কুটনীতি যদি ব্যর্থ হয় তা হলে তিনি অন্যান্য বিকল্পের বিষয়টি বিবেচনা করে দেখবেন।

ইরানের সুপ্রিম ন্যশনাল সেকিউরিটি কাউন্সলের আলী শামখানি টুইটারে বলেন, “ ইরানের বিরুদ্ধে ‘অন্যান্য বিকল্প’ ব্যবহারের উপর জোর দেওয়ার মানে হচ্ছে, অন্য একটি দেশকে অবৈধ ভাবে হুমকি দেওয়া এবং এতে এই ‘প্রাপ্ত বিকল্পগুলোর’ বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার ব্যাপারে ইরানের অধিকারই প্রতিষ্ঠিত হয়।

শুক্রবার হোয়াইট হাউজে আলোচনার সময়ে বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে বলেন ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা হিসেবে তিনি “ কুটনীতি প্রথম” এই প্রক্রিয়াই গ্রহণ করছেন তবে আলোচনা যদি ব্যর্থ হয় , তিনি অন্যান্য অনির্দিষ্ট বিকল্প ব্যবস্থা নিতে প্রস্তুত থাকবেন।

পরমাণু বিষয়ে জাতিসংঘের নজরদারি সংস্থা তাদের এ মাসের একটি প্রতিবেদনে যে ইরান তার ইউরেনিয়াম বিশুদ্ধিকরণ অস্ত্র নির্মাণের মান পর্যন্ত নিয়ে গেছে যার ফলে উভয় পক্ষ যখন তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি পুনরুদ্ধার করার চেষ্টা করছে তখনও পশ্চিমি দেশগুলোর সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে।

XS
SM
MD
LG