অ্যাকসেসিবিলিটি লিংক

তিন তালাকের বিরুদ্ধে ভারতের মন্ত্রী সভা পাশ করলো একটি অধ্যাদেশ


ভারতে তিন তালাককে অপরাধ হিসেবে গণ্য করার বিলটি কিছুতেই সংসদের উভয় সভায় পাশ করাতে না পেরে কেন্দ্রীয় মন্ত্রিসভা এবিষয়ে একটি অর্ডিন্যান্স জারি করেছে বুধবার। আগামী ছয় মাসের মধ্যে এটি সংসদে পাশ করিয়ে নিতে হবে।

এখন থেকে কেউ তিন তালাক দিয়ে বিবাহ বিচ্ছেদ করলে তাঁর তিন বছর পর্যন্ত জেল ও জরিমানা হবে এবং স্ত্রী খোরপোষ পাবেন। সুপ্রিম কোর্ট তিন তালাককে সংবিধান বিরোধী ও মহিলাদের অধিকার বিরোধী বলে রায় দেওয়ার পর সরকার তিন তালাক বেআইনি ঘোষণা করে গত বছর সংসদে "বিবাহে মহিলাদের অধিকার রক্ষা বিল" এনেছিল। তাতে নিকা হালালা সংক্রান্ত কিছু বিধিনিষেধও ছিল। গত ডিসেম্বরে লোকসভায় বিলটি পাশ হয়ে গেলেও রাজ্যসভায় বিরোধীদের বাধায় সেটি আইনে পরিণত করানো যায়নি। একজন বিজেপি নেতা বলেন..

এটা মানবাধিকার ও মহিলাদের অধিকার রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিরোধীদের রাজি করানোর জন্য সরকার কয়েকটি ধারা লঘু করে দিয়েছে। আগে বলা হয়েছিল, তিন তালাকের মাধ্যমে কেউ বিবাহ বিচ্ছেদ করলে যে কেউ পুলিশে অভিযোগ জানাতে পারবেন। পরে বলা হয়েছে, কেবল সংশ্লিষ্ট মহিলা ও তাঁর পরিবারের লোকজন অভিযোগ করতে পারবেন। অভিযুক্ত স্বামী যদি মিটমাট করতে চান, তবে স্ত্রী অভিযোগ তুলেও নিতে পারবেন। অভিযুক্ত ব্যক্তি জামিন পাবেন কিনা, স্থির করবেন বিচারক। তবে লোকসভা সদস্য আসাউদ্দিন ওয়াইসি বলেছেন, এতে মুসলিম মহিলাদের ভালো হবে না। ইসলাম মতে বিবাহ একটি সামাজিক চুক্তি। তাকে দণ্ডবিধির আওতায় আনা অন্যায়। জবাবে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ধর্ম বিশ্বাসের সঙ্গে এর কোনও যোগ নেই। এর একমাত্র লক্ষ্য মহিলাদের প্রতি অবিচার বন্ধ করা। তিনি বলেন, বিশ্বের ২২টি মুসলিম দেশে তিন তালাককে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। অথচ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ভারত তার নাগরিকদের ধর্মের নামে হেনস্থা থেকে রক্ষা করতে পারে না।

please wait

No media source currently available

0:00 0:01:48 0:00


XS
SM
MD
LG