অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজের রেকর্ডপত্র প্রকাশ না করার জন্য সুপ্রিম কোর্টের কাছে ট্রাম্পের অনুরোধ


যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টকে হোয়াইট হাউজর রেকর্ড পত্র প্রকাশ না করতে বলেছেন। ক্যাপিটলে ৬ই জানুয়ারি মারাত্মক আক্রমণের বিষয়ে প্রতিনিধি পরিষদের তদন্ত কমিটি এই সব নথিপত্র চেয়েছে।

ট্রাম্পের এই অনুরোধের দু সপ্তাহ আগেই ডিস্ট্রিক অফ কলাম্বিয়া সার্কিটের , যুক্তরাষ্ট্রের আপিল আদালত রায় দিয়েছিল যে এই সব নথিপত্র হস্তান্তর করার বিষয়ে ডেমক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমতিকে চ্যালেঞ্জ করার কোন ভিত্তি সাবেক প্রেসিডেন্টের নেই । সুপ্রিম কোর্ট কোন রকম সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত ঐ সিদ্ধান্ত স্থগিত থাকবে।

আপিল আদালতের এই রায় রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট এবং তার মিত্রদের জন্য আরেকটি আঘাত । তারা নথিপত্র এবং সাক্ষী বিষয়ে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন।

বাইডেন আগেই বলেছিলেন নির্বাহী শাখার রেকর্ডপত্রগুলো কেবল মাত্র নির্বাহী সুবিধার বিষয় হওয়া উচিত্ নয় এবং কংগ্রেসের কাছে তা হস্তান্তর করলে সেটা দেশের স্বার্থের অনুকুলেই হবে। এই রেকর্ডপত্রগুলো হোয়াইট হাউজের অভ্যন্তরীণ যোগাযোগের গোপনীয়তা রক্ষা করে।

কমিটি ট্রাম্পের হোয়াইট হাউজ রেকর্ড সংরক্ষণকারী ন্যশনাল আরকাইভকে দর্শকদের তালিকা , ফোন রেকর্ড এবং তাঁর উপদেষ্টাদের সঙ্গে লিখিত যোগাযোগের নথিপত্র চেয়েছে। প্যানেল বলেছেও তারা এই সব নথিপত্র চাইছেন কারণ তাঁরা বুঝতে চান সহিংসতা সৃষ্টিতে ট্রাম্পের কোন ভূমিকা ছিল কী না।

আদালতে দায়ের করা আর্জিতে ট্রাম্পের কৌসুলীরা বলছেন যে হাউজের সিলেক্ট কমিটির এই অনুরোধ “অত্যন্ত ব্যাপক” এবং “ নির্বাহী সুবিধার উপর এমন হস্তক্ষেপ যা কখনই হয়নি”।

ট্রাম্প যুক্তি দেখিয়েছেন যে তিনি যে সেই সময় প্রেসিডেন্ট ছিলেন এই সত্যের ভিত্তিতেই তিনি নির্বাহী সুযোগ নিতে পারেন যদিও এখন তিনি আর প্রেসিডেন্ট নন।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট বিচারক তানিয়া চুটকান ৯ই নভেম্বর ট্রাম্পের যুক্তিগুলো নাকচ করে দিয়ে বলেন তিনি বাইডেনের এই প্রত্যয়ের প্রতি যে মান্যতা দেওয়া দরকার তা তিনি স্বীকার করেননি। আর বাইডেনের প্রত্যয় হচ্ছে কমিটি ঐ সব নথিপত্র পেতে পারেন। বিচারক আরও বলেন , “ প্রেসিডেন্টরা রাজা-বাদশাহ নন এবং আবেদনকারি প্রেসিডেন্ট নন”।

সুপ্রিম কোর্টে ৬-৩ কনজারভেটিভ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে যার মধ্যে তিন জন বিচারক নিয়োগ দিয়েছিলেন ট্রাম্প তবে সুপ্রিম কোর্ট সব সময়ে তার অনুরোধ গ্রহণ করেছে তাও নয়।


XS
SM
MD
LG