অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনে কারচুপির অভিযোগ ট্রাম্পের, কোথাও কোথাও আদালতের শরণাপন্ন


FILE - Election worker Kelly Moselage puts test ballots through a vote-counting machine at the King County elections office in Renton, Wash., Sept. 19, 2018.

ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানকারিরা অনেকগুলো অঙ্গরাজ্যেই ভোট গণনা সম্পর্কে আপত্তি জানিয়েছেন। গতকাল এক বিবৃতিতে তাঁরা বলেন এই নির্বাচন শেষ হয়ে যায়নি। প্রচার দল বলছে যে সব অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে সেখানে ভোট পুনর্গণনার ফলে শেষ পর্যন্ত প্রেসিডেন্টই জয়ী হবেন। কোথাও কোথাও এ নিয়ে আদালতের শরণাপন্ন হয়েছেন ট্রাম্প সমর্থকরা।

গতকাল এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, জো বাইডেনকে সতর্ক করে দেন তিনি যেন নিজেকে বিজয়ী ঘোষণা না করেন। তিনি টুইটারে লেখেন, “জো বাইডেন অন্যায় ভাবে প্রেসিডেন্ট পদ দাবি করতে পারেন না । আমিও তো সে দাবি করতে পারি । আইনি ব্যবস্থা এখন নেয়া হচ্ছে”। নির্বাচনের রাতেও ট্রাম্প নিজেকে জয়ী বলে দাবি করেছিলেন। ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানকারিরা অনেকগুলো অঙ্গরাজ্যেই ভোট গণনা সম্পর্কে আপত্তি জানিয়েছেন। গতকাল এক বিবৃতিতে তাঁরা বলেন এই নির্বাচন শেষ হয়ে যায়নি। প্রচার দল বলছে যে সব অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে সেখানে ভোট পুনর্গণনার ফলে শেষ পর্যন্ত প্রেসিডেন্টই জয়ী হবেন। কোথাও কোথাও এ নিয়ে আদালতের শরণাপন্ন হয়েছেন ট্রাম্প সমর্থকরা।

জর্জিয়া অঙ্গরাজ্যের সচিব গতকাল বলেন যে ঐ রাজ্যে ভোট পুনর্গণনা করা হবে কারণ সেখানে বাইডেন মাত্র ০.৫ শতাংশ ভোটে এগিয়ে আছেন। জর্জিয়ার কর্মকর্তারা বলেছেন যে সামরিক বাহিনীর এবং বিদেশের আরও ৯,০০০ ব্যালট রয়েছে যাতে যদি মঙ্গলবারের পোস্টমার্ক থাকে এবং তা যদি শুক্রবারের মধ্যে এসে থাকে তা হলে তা গণনা করা হবে। ট্রাম্প প্রশাসন উইসকনসিনে আবারও ভোট গণনার আহ্বান জানিয়েছে যেখানে কুড়ি হাজার ভোটের ব্যবধানে বাইডেন এগিয়ে রয়েছেন। এরই মধ্যে কোন রকম প্রমাণ ছাড়াই ট্রাম্প ডেমক্র্যাটদের বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনেন। এ দিকে এই ভিত্তিহীন ধারণা যে ট্রাম্প এবং বাইডেনের মধ্যকার এই নির্বাচনে চুরি করা হয়েছে, ব্যাপক ভাবে সমালোচিত হয়েছে ডেমক্র্যাট এবং রিপাবলিকান রাজনীতিকদের দ্বারা। তবে প্রেসিডেন্টের রাজনৈতিক সমর্থকরা মনে করছেন নির্বাচনে কারচুপি হয়েছে।

XS
SM
MD
LG