অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প বাতিল করলেন পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , কৃষ্ণ সাগরে ইউক্রেনের জাহাজ রাশিয়া কর্তৃক আটকের পাল্টা জবাব হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর পুর্ব নির্ধারিত দু ঘন্টা ব্যাপী বেঠক বাতিল করেছেন।

এই সপ্তাহান্তে আর্জেন্টিনার বুয়েনেস আয়রেস ‘এ জি-টুয়েন্টি শীর্ষ বৈঠকে যোগ দিতে ওয়াশিংটন ত্যাগের আগে ট্রাম্প এক টুইট বার্তায় লেখেন যে জাহাজ এবং নাবিকদের রাশিয়া , ইউক্রেনের কাছে ফিরিয়ে দেয়নি এই তথ্যের ভিত্তিতে , এটি সকল পক্ষের জন্য ভাল হবে যে আমি পুর্ব নির্ধারিত বৈঠকটি বাতিল করি। ট্রাম্প আরও বলেন , এই পরিস্থিতির নিস্পত্তি হবার সঙ্গে সঙ্গে আমি আবার একটি অর্থবহ শীর্ষ বৈঠকের দিকে চেয়ে থাকবো।

কৃষ্ণ সাগরে ইউক্রেনের জাহাজে রাশিয়ার আক্রমণের আগে পর্যন্ত , হোয়াইট হাউজ এবং ক্রেমলিন অন্তত একটি বিষয়ে একমত হয়েছিল আর তা হচ্ছে শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং তার রুশ সহপক্ষ ভ্লাদিমির পুতিন সরাসরি দ্বিতীয়বার শীর্ষ বৈঠক করবেন।

অস্ত্র নিয়ন্ত্রণ, নিরাপত্তা এবং সেই সঙ্গে মধ্যপ্রাচ্য ও উত্তর কোরিয়ার বিষয়গুলোর গুরুত্ব পাবার কথা বলে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার শীর্ষ সহকারীরা এই বৈঠকের আগে জানিয়েছিলেন।

ওদিকে রুশ কর্মকর্তারা বলছেন যে ক্রেমলিন ঠিক করেছিল তারা যে সব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে চায় সেগুলো হলো , শীতল যুদ্ধের সময়ের চুক্তি যাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে ভূমি থেকে নিক্ষেপণযোগ্য স্বল্প পাল্লার পরমাণু ক্ষেপনাস্ত্র রাখার ওপর নিষেধাজ্ঞা ছিল, তা পরিহার করার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক সিদ্ধান্ত।

আর হোয়াইট হাউজের তরফ থেকে , যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মতে প্রধান লক্ষ্যই ছিল , আগামি মাসে ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের মধ্যে নির্ধারিত শীর্ষ বৈঠকের আগে , রাশিয়ার কাছ থেকে এই প্রতিশ্রুতি আদায় করা যাতে করে উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করা যায়।

XS
SM
MD
LG