অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের অভিশংসনের পক্ষে শুনানি আজও চলবে


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সেনেটে অভিশংসন বিচারে বাদি পক্ষের কৌশুলিরা আজ আরও একদিন পাচ্ছেন যখন তারা তাদের যুক্তি উপস্থাপন করবেন যে, ট্রাম্প গত মাসে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে মারাত্মক আক্রমণের উস্কানি দিয়েছিলেন।

প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটিক সদস্যদের সমন্বয়ে গঠিত অভিযোগকারিরা গতকাল এই মামলার জুরি সেনেটারদের সামনে, ঐ চরম বিশৃঙ্খলার এমন কিছু ভিডিও চিত্র প্রদর্শন করেন যা আগে কখনও দেখানো হয়নি। ভিডিওতে দেখা গেছে শত শত বিদ্রোহী ঐ ভবনে এবং কংগ্রেসের উভয় কক্ষে জোর করে প্রবেশ করছে। এরা ট্রাম্পের সেই সব সমর্থক যাদেরকে তিনি বলেছিলেন ক্যাপিটলে গিয়ে পুনঃ নির্বাচনে তাঁর পরাজয়ের বিষয়টি সত্যায়নে বাধা দিতে। বিধায়করা তাঁদের নিরাপত্তার জন্য পালিয়ে গেলে কোন কোন দাঙ্গাকারী তাদের নথিপত্র নষ্ট করে।

৬ই জানুয়ারির ঐ ভিডিওতে আরও দেখা গেছে যে, তারা তদনীন্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ফাঁসিতে ঝোলানোর জন্য তাঁকে খুঁজতে থাকে। পেন্স ট্রাম্পের এই দাবি প্রত্যাখ্যান করেছিলেন যে, তিনি যেন ইলেক্টরাল কলেজের ফলাফল সত্যায়ন বন্ধ করুন যাতে তাঁরা আরও চার বছর ক্ষমতায় থাকতে পারেন। ভিডিওতে দেখা গেছে তারা স্পিকার ন্যান্সি পেলসিকেও পাগলের মতো সন্ধান করতে থাকে এবং ত্ঁর দপ্তর ও তছনছ করে, যদিও এর আগেই তাঁকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছিল। বিভিন্ন কংগ্রেসম্যান এবং অভিশংসন ম্যানেজার এই সব ভিডিও চিত্র তুলে ধরেন।

XS
SM
MD
LG