অ্যাকসেসিবিলিটি লিংক

‘আমিও ছিলাম সেই টেলিফোন আলাপে’-মাইক পম্পেও


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও স্বীকার করেছেন যে প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট যেলেন্সকির ঐ টেলিফোন আলাপে তিনিও ছিলেন।ঐ টেলিফোন আলাপের কারণে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্তের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বুধবার রোমে এক সংবাদ সম্মেলনে পম্পেও নিশ্চিত করে বলেন, ‘আমিও ছিলাম সেই টেলিফোন আলাপে’। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ভলোদিমির যেলেন্সকির মধ্যে কি কথাবার্তা হয়েছে তা তিনি জানাননি।

গত সপ্তাহে এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে পম্পেও এই বিষয়ে তিনি কতটুকু জানেন সেই প্রশ্নে খুব অস্পষ্ট উত্তর দেন। ঐ টেলিফোন আলাপের কারণে গোপন তথ্য ফাঁসকারী অভিযোগ করেন। অভিযোগে বলা হয় ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প বিদেশী হস্তক্ষেপ চেয়ে ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে।

পম্পেও বলেন, ‘ আমাকে শুধু গোপন তথ্য ফাঁসকারীর অভিযোগ বিষয়ে একটি রিপোর্ট দেয়া হয়েছে যা আমি দেখিনি।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বারংবার বলছেন তিনি কোনও অপরাধ করেননি। প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদের বিরুদ্ধে তার অভিশংসনের তদন্ত শুরু করার বিষয়ে সমালোচনা করে বলেন, এটি একটি “অভ্যুথান”। প্রতিনিধি পরিষদের গুরুত্বপূর্ণ কমিটির প্রধানরা পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বিরুদ্ধে অভিযোগ করেন যে তিনি প্রয়োজনীয় নথি-পত্র এবং সাক্ষীদের সাক্ষ্য গ্রহনে বাধা দিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইন্সপেক্টর জেনারেল বুধবার হাউস এবং সেনেটের কর্মীদের সঙ্গে দেখা করবেন। ট্রাম্প এবং যেলেন্সকির মধ্যকার জুলাই মাসের টেলিফোন আলাপের তদন্তের জন্য আইনপ্রনেতারা যেই নথি চেয়েছেন তা নিয়ে কথা বলবেন।

প্রতিনিধি পরিষদের গোয়েন্দা ও বৈদেশিক তদারকি কমিটি বুধবার ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত Marie Yovanovitch, সাক্ষ্য গ্রহন করার কথা ছিল কিন্তু তা আগামী সপ্তাহ পর্যন্ত স্থগিত করা হয়। বৃহস্পতিবার ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সাবেক দূত Kurt Volker কমিটির সঙ্গে কথা বলবেন।

XS
SM
MD
LG