অ্যাকসেসিবিলিটি লিংক

শীর্ষ জাতীয় নিরাপত্তা সহযোগীদের সাক্ষ্য গ্রহন চলছে


মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটি প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত বিষয়ে বেশ কয়েকজন শীর্ষ জাতীয় নিরাপত্তা সহযোগীদের সাক্ষ্য গ্রহন করবে। এই সহযোগীরা প্রত্যেকেই জুলাই মাসের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনালড ট্রাম্প এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেন্সকির টেলিফোন আলাপ শুনেছিলেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সহযোগী জেনিফার উইলিয়ামস এবং জাতীয় নিরাপত্তা পরিষদের শীর্ষ ইউক্রেন বিশেষজ্ঞ লিউটেনান্ট কর্নেল অ্যালেক্সান্ডার ভিন্ডম্যান সকালের অধিবেশনে আইনপ্রনেতাদের কাছে সাক্ষ্য দিচ্ছেন। উভয়ই টেলিফোন আলাপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর লিউটেনান্ট কর্নেল অ্যালেক্সান্ডার ভিন্ডম্যান বলেন, ‘আমি যা শুনেছি তা আমার কাছে খুব অনুপযুক্ত মনে হয়েছে।তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যেই অনুরোধ করেছেন তার সঙ্গে জাতীয় নিরাপত্তার কোন স্বার্থ নেই।তিনি ট্রাম্পের এই অনুরধকে এক প্রকার নির্দেশ হিসেবে দেখেন।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সহযোগী জেনিফার উইলিয়ামস বলেন, তার কাছে বিষয়টি খুব অদ্ভুত মনে হয়েছে কেননা এই বিষয়টি সম্পূর্ণ অভ্যন্তরীণ রাজনুইতিক একটি বিষয়।

দুপুরের অধিবেশনে কমিটি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সাবেক বিশেষ দূত কার্ট ভলকার এবং জাতীয় নিরাপত্তা পরিষদের ইউরোপিয়ান এবং রাশিয়া সম্পর্কিত জ্যেষ্ঠ পরিচালক টিম মরিসনের সাক্ষ্য গ্রহন করবে।মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে কমিটি পাঁচটি শুনানিতে মোট ৯ জনের সাক্ষ্য গ্রহন করবে।

প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার বলেন, প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির কাছে তিনি লিখিত সাক্ষ্য দেবার বিষয়ে দৃঢ়ভাবে বিবেচনা করছেন।ট্রাম্প টুইটারে লেখেন, ‘ আমি নির্দোষ হওয়া সত্ত্বেও, এবং এই প্রক্রিয়া আমার কাছে বিশ্বাসযোগ্য না হলেও, কংগ্রেসের মনোযোগ ফেরানোর জন্য আমি দৃঢ়ভাবে এই বিবেচনা করছি।'

প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসির সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারের উত্তর এভাবে দেন। পেলসি সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিনিধি পরিষদে কমিটির সামনে উপস্থিত হয়ে অথবা লিখিত সাক্ষ্য দিতে পারেন।




XS
SM
MD
LG