অ্যাকসেসিবিলিটি লিংক

তলব নামায় সাড়া দিতে ম্যাকগানের প্রতি ফেডারেল কোর্টের রায়


যুক্তরাষ্ট্রে, এক ফেডারেল কোর্টের এক বিচারক রায় দিয়েছেন, হোয়াইট হাউসের সাবেক কৌঁশুলী ডনাল্ড ম্যাকগান, তাঁকে যে তলবনামা সাপীনা পাঠানো হয়েছিলো ট্রাম্প অভিশংসন বা ইমপীচমেন্টের ব্যাপারে জবানবন্দী দেবার জন্যে সে তলব নামায় তাঁকে অতি অবশ্যই সাড়া দিতে হবে।

জাজ কেটাঞ্জি ব্রাউন জ্যাকসান বলেছেন, ম্যাকগান অথবা হোয়াইট হাউসের বর্তমান বা সাবেক কোনো কর্মকর্তাকে জবানবন্দী দেওয়া হতে অব্যাহতি প্রদানের কোনো এখতিয়ার প্রেসিডেন্টের নেই।

জাজ জ্যাকসনের এহেন রায় নিয়ে ট্রাম্প প্রশাসন আপীলে যাবেন বলে চিন্তাভাবনা চলছে।ম্যাকগানের জনৈক উকিল বলেছেন, কোর্ট আপীলের ব্যাপারে সাময়িক স্থগিতাদেশ বা কোনো স্টে অর্ডার না দিলে কংগ্রেস প্রতিনিধি পরিষদের ঐ তলবে সাড়া দেবেন তাঁর মক্কেল।অন্যান্য যাঁরা যাঁরা জবানবন্দীর তলবনামায় সাড়া দেওয়া থেকে বিরত থেকেছেন তাঁদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়ো, প্রাক্তন জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বল্টন এবং ভারপ্রাপ্ত চীফ অফ স্ট্যাফ মিক মালভেনী। ডেমোক্র্যাট দলিয়রা এই যে ট্রাম্প দু’ হাজার বিশের প্রেসিডেন্ট পদের পরবর্তী নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দী জো বাইডেনের ব্যাপারে তদন্ত পরিচালনার জন্যে ইউক্রেইনের ওপর জোরাজুরি চালিয়েছিলেন বলে অভিশংসন আনার চিন্তাভাবনা তাঁদের, সেই তাতে পদস্থ এই কর্মকর্তারা গূরুত্বপূর্ণ তথ্য দিতে পারবেন বলে মনে করছেন।

XS
SM
MD
LG