অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেটরদের শপথ গ্রহণের মাধ্যমে বিচার কাজ শুরু


গতকাল যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যন্সি পেলোসি প্রেসিডেন্ট ডনালড ট্রাম্পের বিরুদ্ধে আর্টিক্যাল অফ ইম্পিচমেন্ট বা অভিশংসনের অনুচ্ছেদ সেনেটকে হস্তান্তর করেছেন। প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে অপসারণের জন্য অভিশংসনের নিয়মাবলি নিয়ে চার সপ্তাহ ধরে বিতর্ক চলার পর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ এই অনুচ্ছেদ হস্তান্তর করলো সেনেটকে।

রিপাবলিকান নিয়ন্ত্রিত সেনেট প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণ করবে কিনা তা এখন বিবেচনা করে দেখা হবে।যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করার চার সপ্তাহ পর অভিসংশনের অনিচ্ছেদ পৌঁছল সেনেটে।

ন্যন্সি পেলসি বলেন,যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে অভিসংসিত করেছে এবং এই অভিশংসন চিরকাল থাকবে।পেলসি অভিশংসনের ব্যবস্থাপক হিসেবে সাতজন কংগ্রেস সদস্যের নাম ঘোষণা করেছেন। প্রতিনিধি পরিষদের অন্যান্যদের মধ্যে গোয়েন্দা কমিটির চেয়ারম্যান এডাম শিফ, বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান জেরি ন্যাডলার সেনেটের বিচার প্রক্রিয়ায় থাকছেন।

ডেমোক্র্যাট প্রতিনিধি জেরি ন্যাডলার বলেন, নতুন করে কিছু নথিপত্র ও সাক্ষী সামনে এসেছে যাদের সাক্ষ্য প্রেসিডেন্টের দোষ আরও বেশী করে তুলে ধরছে। এবং আমরা সংখ্যাগরিষ্ঠ সেনেটের কিছু মানুষের এই পুরো বিচার প্রক্রিয়াকে একটি সাজানো নাটক হিসেবে আখ্যা দেয়ার প্রচেষ্টাকে সবার সামনে প্রকাশ করেছি। যুক্তরাষ্ট্রের মানুষ এতটুকু বোঝার ক্ষমতা রাখে যে একটি বিচারকাজ প্রমাণ ছাড়া, সাক্ষী ছাড়া চলতে পারেনা।

ডেমোক্র্যাটরা প্রমাণ করার চেষ্টা করবে যে প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেন্সকির সঙ্গে ২৫ জুলাই এর টেলিফোন আলাপে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশী সহায়তা চেয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন।পেলোসি সেনেটে অভিশংসনের অনুচ্ছেদ পাঠাতে বিলম্ব করেছেন। ডেমোক্র্যাটরা সাক্ষীর যে তালিকা তৈরি করেছেন সেই তালিকার সাক্ষীদের সাক্ষগ্রহনের জন্য সংখ্যাগরিষ্ঠ সেনেটের নেতা মিচ ম্যাকোনেলের ওপর ব্যর্থ চাপ প্রয়োগের চেষ্টা করেন ন্যন্সি পেলসি।

সংখ্যাগরিষ্ঠ সেনেটের প্রতিনিধি মিচ ম্যাকোনেল বলেন, এটি পূর্ব ইউরোপকে বিদেশী সহায়তা দেওয়ার বিষয় নয়। পুরো বিষয়টি ছিলো পক্ষপাতমূলক।ম্যাকোনেল আরও বলেন, সাক্ষীদের বিষয়টি বিবেচনা করার আগে দুই পক্ষকে তাদের মামলা উপস্থাপন করতে হবে। অন্য রিপাবলিকান সদস্যরা মিচ ম্যাকোনেলের সঙ্গে একমত পোষণ করেছেন।

রিপাবলিকান সেনেটর জন কেনেডি বলেন, প্রমাণ সাপেক্ষে এবং বাদী বিবাদি পক্ষের মামলা শুনে তারপর নির্ণয় করে বলতে পারবো আমাদের আরও প্রমানের প্রয়োজন রয়েছে কিনা। আরও সাক্ষীদের সাক্ষগ্রহনের দরকার আছে কিনা।

হোয়াইট হাউস সংবাদ্দাতাদের জানিয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে মামলা খুব সহজ হবে এবং এই বিচার প্রক্রিয়া দুই সপ্তাহের মধ্যে শেষ হয়ে যাবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ওখানে একটি সাজানো নাটক চলছে। আগে আমরা ঐ বিষয়টির দিকে মনোযোগ দেই।

তবে ১৯৯৯ এ প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অভিশংসন তিন মাসের ও বেশী সময় ধরে চলতে থাকে।বৃহস্পতিবার সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সেনেটে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস সেনেটরদের শপথ গ্রহণের মাধ্যমে বিচার কাজ শুরু হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারিত করার বিষয়টি বিবেচনা করবে সেনেট।

please wait

No media source currently available

0:00 0:03:53 0:00


XS
SM
MD
LG