অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র পুলিশের দায়িত্ব বিষয়ে নির্বাহী আদেশ স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার প্রেক্ষিতে পুলিশের ভূমিকা নিয়ে নানা বিতর্ক ও প্রশ্ন ওঠার পর পুলিশের দায়িত্বের রূপরেখা ঠিক করে মঙ্গলবার একটি নির্বাহী আদেশ স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার প্রেক্ষিতে পুলিশের ভূমিকা নিয়ে নানা বিতর্ক ও প্রশ্ন ওঠার পর পুলিশের দায়িত্বের রূপরেখা ঠিক করে মঙ্গলবার একটি নির্বাহী আদেশ স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

পুলিশ বিভাগের সংস্কার নিয়ে রিপাব্লিকান ও ডেমোক্রেট আইনপ্রণেতাদের মধ্যে একটি বাইপার্টিজান বিল নিয়ে যখন কথাবার্তা চলছে তারই মাঝে আলাদাভাবে প্রেসিডেন্ট এই নির্বাহী আদেশে স্বাক্ষর করলেন।

আমা্দের হোয়াইট হাউজ সংবাদদাতা প্যাটসী ওয়াইদাকুসাওয়ার তার প্রতিবেদনে বলেন, গত সপ্তাহে এক শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে আটলান্টার একটি ফাস্ট ফুডের ড্রাইভওয়েতে নিহত হন রেয়শার্ড ব্রুকস নামের এক আফ্রিকান আমেরিকান। ঘটনার প্রতিবাদে পরদিন ওই দোকানে অগ্নিসংযোগ করে প্রতিবাদকারীরা।


তার আগে মিনেসোটায় জর্জ ফ্লয়েড পুলিশ হেফাজতে মারা যাবার ঘটনাকে কেন্দ্র করে গোটা যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ ও নানা সহিংসতা হয়।

দুটি ঘটনাতেই প্রতিবদারীরা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। বর্ণবাদের কথা ওঠে।

এসবের কারনে প্রেসিডেন্ট ট্রাম্প মসঙ্গলবার পুলিসিং বিষয়ক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। তিনি বলেন, খারাপ পুলিশ খুবই কম। এই সংস্কারে ভালো পুলিশদের কাজের কোনো ব্যাঘাত ঘটবে না। পুলিশের বআদ্দ কমানোর দাবী নাকচ করে দেন তিনি। পাবলিক সেফটি এবং সামাজিক কর্মে পুলিশের সম্পৃক্ততা বাড়ানোর প্রতি জোর দেন।


“আমেরিকানরা আইন শৃংখলা বলবত থাকুক এটাই চান। হয়তো তারা এ নিয়ে তেমন একটা কথা বলেন না, কিন্তু তারা এটা চান”।

এই আদেশে থাকছে পুলিশ বিভাগের স্বিকৃতি, অতিরিক্ত বল প্রয়োগের বিষয়ে তথ্য আদান প্রদান বৃদ্ধি, মানষিক স্বাস্থ্য, মাদক সমস্যা নিয়ন্ত্রণ ও গৃহহীনদের জন্য পুলিশী সেবা বৃদ্ধি, ইত্যাদি।

ম্যাটনহাটেন ইনস্টিটিউটের থিংক ট্যাংক রাফায়েল ম্যাংগুয়াল বলেন, “এটা সঠিক সিদ্ধান্ত। অনেক বড় বড় বিষয় বা বিশদ নয়, সেগুলোর জন্যে কংগ্রেসকে কাজ করতে হবে। তবে যেটুকু হয়েছে সঠিক হয়েছে। এতে পরিচ্ছন্নতা আসবে, পুলিশের দুর্ব্যাবহার ধরা পড়বে- জনগনের কাজে তারা আরো সম্পৃক্ত হবে”।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন চোকহোল্ড, যা জর্জ ফ্লয়েডের বেলায় হয়েছিল, তা কোনো অফিসারের জীবন নাশ হওয়ার সম্ভাবনা না হওয়া পর্যন্ত করা উচিৎ নয়।

সেনেট মাইনরিটি লীডার চাক শুমার বলেন, প্রেসিডেন্টের এই আদেশ যথেষ্ট নয়।

“চোকহোল্ড বা শ্বসরোধ করার বিষয়টির কথা তারা বলছেন এটি থেকে মুক্ত হওয়া দরকার; এটি স্বেচ্ছাসেবী কাজ হিসাবে ছেড়ে দিলে হবে না। জোর দিয়ে তা বন্ধ করতে হবে”।

XS
SM
MD
LG