অ্যাকসেসিবিলিটি লিংক

ক্ষেপনাস্ত্র নিয়ে আলোচনার একটি ইরানি প্রস্তাব ট্রাম্প নাকচ করে দিয়েছেন


ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাওয়াদ জারিফ তাদের ক্ষেপনাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার যে কথা বলেছিলেন , যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার জবাবে বলেছেন ইরান ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালাতে পারেনা কারণ যুক্তরাষ্ট্র এ ধরণের ক্ষেপনাস্ত্রকে , পারমানবিক বোমা বহনের উপায় হিসেবে দেখে।

হোয়াইট হাউজে মঙ্গলবার মন্ত্রী পরিষদের বৈঠকের সময়ে সংবাদদাতাদের ট্রাম্প বলেন যে ইরানের পরমাণু অস্ত্র তৈরি করা উচিৎ নয় তাঁর এই বিশ্বাসের পাশাপাশি তিনি এটাও মনে করেন যে তাদের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রেরও পরীক্ষা চালানো ঠিক নয় যা ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি অনুযায়ী ইরান এখনো তা করতে পারে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যে প্রস্তাব ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর দেশগুলোর ২০১৫ সালের চুক্তিকে অনুসমর্থন দিয়েছে তাতে ইরানের প্রতি এই আহ্বান জানানো হয়েছে যে তারা যেন

পরমাণু অস্ত্র বহনে সক্ষম, ক্ষেপনাস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকে। কিন্তু বিষয়টি তাদের জন্য অবশ্য পালনীয় বলে উল্লেখ করা হয়নি।

এ দিকে যুক্তরাষ্ট্রের এনবিসি নিউজ নেটোয়ার্কে সোমবার প্রচারিত এক সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাওয়াদ জারিফ অভিযোগ করেন যে যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মতো তার মিত্র রাষ্ট্রগুলোর কাছে অস্ত্র বিক্রি করছে যারা কীনা ইরানের বৈরি পক্ষ এবং তাই তাঁর কথায় আমাদের অঞ্চলে , “ বিস্ফোরণ চালানোর প্রস্তুতি চলছে”। জারিফ বলেন , সুতরাং যুক্তরাষ্ট্র যদি আমাদের ক্ষেপনাস্ত্র নিয়ে কথা বলতে চায় তাদেরকে ক্ষেপনাস্ত্রসহ আমাদের অঞ্চলে সব রকমের অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। তিনি জাতিসংঘের বৈঠকে যোগদানের উদ্দেশ্যে নিউ ইয়র্কে এসে এই বক্তব্য রাখছিলেন।

[Bangla/News/AA/16July2019]

XS
SM
MD
LG