অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেটে ট্রাম্পের বিচারের আগে ডেমক্র্যাট এবং ট্রাম্পের কৌশুলিদের মধ্যে তীব্র মতানৈক্য


এ বছর ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে সহিংস অভূত্থানে উস্কানি দেয়ার জন্য আগামি সপ্তায় সেনেটে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিচারের আগে মঙ্গলবার প্রতিনিধি পরিষদে অভিশংসন বিষয়ক ডেমক্র্যাটিক ম্যানেজাররা  এবং ট্রাম্পের আইনজীবিরা পৃথক পৃথক ভাবে নিজেদের যুক্তি তুলে ধরেন। প্রতিনিধি পরিষদে বাদী পক্ষ ডেমক্র্যাটিক দলের আইনজীবিরা ঐ আক্রমণ পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে উস্কানিমূলক কথা ও কর্মের অভিযোগ এনেছেন

এ বছর ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে সহিংস অভূত্থানে উস্কানি দেয়ার জন্য আগামি সপ্তায় সেনেটে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিচারের আগে মঙ্গলবার প্রতিনিধি পরিষদে অভিশংসন বিষয়ক ডেমক্র্যাটিক ম্যানেজাররা এবং ট্রাম্পের আইনজীবিরা পৃথক পৃথক ভাবে নিজেদের যুক্তি তুলে ধরেন। প্রতিনিধি পরিষদে বাদী পক্ষ ডেমক্র্যাটিক দলের আইনজীবিরা ঐ আক্রমণ পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে উস্কানিমূলক কথা ও কর্মের অভিযোগ এনেছেন । তাঁরা ট্রাম্পের অনুসারীদের ক্যাপিটলে , তাঁদের কথায় , “বারুদ ভর্তি গোলার মতো” নামার কথা বলেছেন যাঁরা ট্রাম্পের বিরুদ্ধে ডেমক্র্যাট জো বাইডেনের নির্বাচনী বিজয় সত্যায়নে বাধা সৃষ্টি করছিল। ঐ দাঙ্গায় ক্যাপিটলের একজন পুলিশ কর্মকর্তাসহ ৫ জন প্রাণ হারায় এবং অনেকে আহত হয়। ডেমক্র্যাটরা লিখছেন , “ প্রেসিডেন্ট ট্রাম্পের আচরণকে স্পষ্ট এবং দ্ব্যর্থহীন ভাবে অগ্রহণযোগ্য বলে ঘোষণা করতে হবে”।

ট্রাম্পের পক্ষের আইনজীবিরা এই সব অভিযোগ প্রত্যাখান করেন এবং এই বলে এই বিচারের সাংবিধানিক যুক্তি নিয়ে প্রশ্ন তোলেন যে প্রেসিডেন্ট তাঁর দায়িত্ব ত্যাগ করার পর তাঁর বিচারের কোন পূর্ব-দৃষ্টান্ত নেই। তাঁরা আরও বলেন যে সাবেক প্রেসিডেন্ট তাঁর এই দাবিতে অটল আছেন যে নির্বাচনী ফলাফল ছিল সন্দেহজনক এবং নির্বাচন সম্পর্কে তাঁর বিবৃতি যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনী দ্বারা রক্ষিত রয়েছে। এই সব যুক্তি এবং পাল্টা যুক্তি আবার উঠে আসবে যখন আগামি মঙ্গলবার সেনেটে এ নিয়ে আইনি লড়াই শুরু হবে।

XS
SM
MD
LG