অ্যাকসেসিবিলিটি লিংক

ভেনেজুয়েলার ব্যাপারে কিউবাকে ট্রাম্পের হুঁশিয়ারি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন যে কিউবার কমিউনিস্ট সরকার যদি ভেনেজুয়েলাকে সামরিক ও অন্যান্য সাহায্য দেয়া অবিলম্বে বন্ধ না করে তা হলে কিউবার উপর সম্পন্ন এবং পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

[[https://twitter.com/realDonaldTrump/status/1123333506346749952]]

টুইট বার্তার মাধ্যমে এই দাবি এমন এক সময়ে জানানো হলো যখন হোয়াইট হাউজ উৎকন্ঠার সঙ্গে লক্ষ্য করছে , ভেনেজুয়েলার জন্য এমন একটা ইঙ্গিত যে সেখানকার জনগণ এবং সামরিক বাহিনী হুয়ান গুয়া্ইডোকে শান্তিপূর্ণ ভাবে নিকোলাস মাদুরোর কাছ থেকে ক্ষমতা নিয়ে নিতে সমর্থন জানাবে।

ট্রাম্পের এই টুইট বার্তার কয়েক মিনিটের মধ্যেই তাঁর পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও সি এন এনকে বলেন মাদুরো মঙ্গলবার সকালেই হাভারার পথে ভেনেজুয়েলা ত্যাগে প্রস্তুত ছিলেন

কিন্তু রুশরা এতে বাধা দেয়। কিউবানদের সম্পর্কে পম্পেও বলেন যে এটা গ্রহণযোগ্য নয় যে তারা এই ঠকবাজ লোকটিকে রক্ষা করছে।

দিনে আরও আগের দিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন স্বীকার করেন যে দক্ষিণ আমেরিকার ঐ দেশটিতে গুরুতর পরিস্থিতি বিরাজ করছে এবং বলেন যে ট্রাম্প প্রতি মিনিটে পরিস্থিতির দিকে নজর রাখছেন।

মাদুরোকে ক্ষমতায় থাকতে সাহায্য করার জন্য ট্রাম্প সরকার কিউবা ও রাশিয়ার সমর্থনকে দায়ি করছে। বল্টন হোয়াইট হাউজের ওয়েস্ট উইং ‘এর বাইরে সংবাদদাতাদের বলেন আমরা আশা করছি রাশিয়া ভেনেজুয়েলার ব্যাপারে হস্তক্ষেপ করবে না। বল্টন ভেনেজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রী, ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের প্রধান বিচারক এবং প্রেসিডেন্টের গার্ড বাহিনীর কমান্ডারের প্রতি আহ্বান জানান আজই বিকেলে কিংবা সন্ধ্যায় ব্যবস্থা নিতে এবং মাদুরোকে ক্ষমতাচ্যূত করার পদক্ষেপকে সমর্থন করতে।

XS
SM
MD
LG