অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প টুইট বার্তায় ইরানি বিক্ষোভকে স্বাগত জানিয়েছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ ইরানি বিক্ষোভকারিদের প্রশংসা করে বলেছেন যে তাঁর কথায়, তেহরানের নৃশংস ও দূর্নীতিগ্রস্ত সরকারের বিরুদ্ধে অবেশেষ তারা তৎপর হয়েছে। যদিও ইরানের সর্বোচ্চ নেতা এই সহিংস সরকার বিরোধী বিক্ষোভে ইন্ধন যোগানোর জন্য সরকারের শত্রুদের দায়ী করেছেন। এক টুইটার মন্তব্যে ট্রাম্প বলেন “ ইরানের পারমানবিক অস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণ বিষয়ক ২০১৫ সালের চুক্তি হিসেবে তাঁর পুর্বসূরি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বোকার মতো সব পয়সা ইরানকে দিয়েছেন । তিনি বলেন এই সব পয়সা সন্ত্রাসবাদের অর্থায়নে গেছে , আর গেছে তাদের নিজেদের পকেটে। জনসাধারণের কোন খাদ্য নেই , সেখানে বড় রকমের মুদ্রাস্ফীতি ঘটেছে এবং মানবাধিকার বলতে কিছু নেই। যুক্তরাষ্ট্র বিষয়টি লক্ষ্য করছে”।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার বলেন , ইরানের জনগণ এমন একটি শাসকশ্রেণীর ব্যাপারে তাদের হতাশা প্রকাশ করছে যারা কীনা নিজের জনগণের প্রয়োজন মেটানো্র চাইতে সন্ত্রাসবাদ রপ্তানিতে বেশি মনোযোগ দিচ্ছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেইলি বলেছেন ইরানের এই সব প্রতিবাদ বিক্ষোভ , যাতে গত ৬ দিনে ২১ জনের প্রাণহানি ঘটেছে সে সম্পর্কে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকতে চাইছে। হোয়াইট হাউজের মুখপাত্রী সারাহ হাকাবী স্যান্ডার্সও আজ ইরানের প্রতিবাদ বিক্ষোভকে স্বাভাবিক ভাবে জনপ্রিয় গণঅভূত্থান বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG