অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের মুসলিম বিরোধী বক্তব্যে বিশ্বব্যাপী সমালোচনার ঝড়


নতুন সন্ত্রাসী হামলা নিয়ে ঠিক কি হচ্ছে সেটা না বোঝা পর্যন্ত মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সম্পুর্ণ বন্ধের জন্য যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রার্থী ডনাল্ড ট্রাম্প যে প্রস্তাব রেখেছেন , সে জন্য তিনি বিশ্বের বিভিন্ন স্থান থেকে তীব্র তিরস্কারের সম্মুখীন হয়েছেন।

হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট ট্রাম্পের এই বাগাড়ম্বরকে আক্রমণাত্মক এবং বিষাক্ত বলে অভিহিত করেছেন এবং বলছেন যে এই কারণেই তিনি প্রেসিডেন্ট পদে আসবার যোগ্যতা হারিয়েছেন কারণ ২০১৬ সালের নির্বাচনে যদি তিনি জয়লাভ করেন তা হলৈ এটি বাস্তবায়িত করলে তিনি যুক্তরাষ্ট্রের সংবিধান লংঘন করবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ট্রাম্পের এই পরিকল্পনাকে বিভাজনকারী এবং সম্পুর্ণ ভুল এমন পরিকল্পনা বলে অভিহিত করেছেন যা কোন ভাবেই সাহায্য করবে না।

জাতিসংঘের শরনার্থী সংস্থার একজন মুখপাত্রী মঙ্গলবার জিনিভায় বলেন যে তাঁরা এ নিয়ে উদ্বিগ্ন যে নির্বাচনের প্রচারাভিয়ানের এই সব বড় বড় কথা , শরনার্থীদের পুনর্বাসনের অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিকল্পনাকে ঝুকির সম্মুখীন করছে।

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলে ট্রাম্পের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিরা তাঁর এই প্রস্তাবের ব্যাপক সমালোচনা কলছেন।

তা ছাড়া Arab-American Association of New York এবং দাউদ মসজিদের প্রেসিডেন্ট ড. আহমেদ জাবের ট্রাম্পের এই বাগাড়ম্বরকে আমেরিকান আদর্শের পরিপন্থি বলে উল্লেখ করেছেন এবং বলেছেন যে এটা অত্যন্ত জঘন্য বিষয় যে ইসলাম আর মুসলমানদের সমালোচনা করা রাজনৈতিক নিয়মে পরিণত হয়েছে। তিনি বলেন এর বাস্তবায়ন যে কেবল মাত্র মানবাধিকার লংঘনের বিষয় হবে তাই-ই নয় , এতে আমাদের সংবিধান ও লংঘন করা হবে।

নিউ জার্সির একজন মুসলিম নেতা ও ইমাম মুস্তফা এল আমিন ট্রাম্পের এই মন্তব্যকে , বিভাজনমুলক ,অদ্ভুত এবং ঘুণাপ্রসূত বলে বর্ণনা করেছেন।তিনি স্মরণ করিয়ে দেন মুসলিম সম্প্রদায়ের লোকজন আমেরকান সমাজে একটি সংহত ভূমিকা পালন করে এসছে।

আমেরিকন জীবনের প্রতিটি ক্ষেত্র মুসলমানরা সম্পৃক্ত রয়েছেন , শিক্ষা , ব্যবসা , সরকার , আইন প্রয়োগ । বলাই বাহুল্য যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে ও মুসলমানরা রয়েছেন এবং আমাদের দেশ রক্ষার জন্য তাঁরা প্রাণ উৎসর্গ করতে ও প্রস্তুত রয়েছেন।

যুক্তরাষ্ট্রে Council on American-Islamic Relations এর পরিচালক ইব্রাহাম হুপার বলেন আমরা এখন ফ্যাসিস্ট যুগে প্রবেশ করছি। এটা কেবল আমেরিকার মুসলমানদের জন্য নয় , বরঞ্চ সকল আমেরিকানের জন্য বিচলিত হবার বিষয় যে রিপাবলিকান দলের শীর্ষ স্থানীয় একজন প্রার্থি এ রকম ফ্যাসিবাদী বিবৃতি দিচ্ছেন।

XS
SM
MD
LG