অ্যাকসেসিবিলিটি লিংক

তিউনিশিয়ার বিরোধী নেতা হত্যাকান্ডে আল কায়েদা জড়িত



দিন দুপুরে তিউনিশিয়ার বিরোধী দলীয় নেতা মোহামেদ ব্রাহমী হত্যাকান্ডের সাথে আল কায়েদা জড়িত রয়েছে বলে জানিয়েছেন তিউনিশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী লৌফতি বেন জেদ্দু বলেন, ফ্রেব্রুয়ারী মাসে মধ্যপন্থী নেতা চোকরী বেলাইদকে যে বন্দুক দিয়ে গুলী করা হয়েছিল, ব্রাহমীকেও একই বন্দুক দিয়ে গুলী করা হয়েছে। জিহাদী চেতনাধারী সন্ত্রাসী, বাওবাকর হাকিম নামে সন্দেহভাজন বন্দুকধারীর নামও উল্লেখ করেন তিনি।

ব্রাহমীর হত্যাকান্ডের প্রতিবাদে শুক্রবার রাজধানী তিউনিসে ব্যাপক বিক্ষোভ করে জনতা। তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ বিভিন্ন স্থানে টিয়ার গ্যাস ছোড়ে। বিক্ষোভকারীরা ক্ষমতাসীন এন্নাহদা পার্টির পতন দাবী করেন। ব্রাহমী হত্যাকান্ডের পেছনেও এন্নাহদা পার্টির হাত রয়েছে বলে তারা অভিযোগ করেন।

ধর্ম নিরপেক্ষ দল পপুলার ফ্রন্ট পার্টির নেতা ছিলেন মো: ব্রাহমী। তিউনিশিয়ার ইসলামপর্ন্থী সরকারের কড়া সমালোচকও ছিলেন তিনি এবং দেশের নতুন সংবিধান প্রণয়নে তিনি সহযোগিতা করছিলেন। এ বছর এটি দ্বিতীয় রাজনৈতিক হত্যাকান্ড। ফ্রেব্রুয়ারী মাসে আরেক মধ্যপন্থী নেতা চোকরী বেলায়েদকে হত্যার পর দেশটির রাজনৈতিক অবস্থা উত্তপ্ত হয়ে পড়ে।
XS
SM
MD
LG