অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ ক্ষেপনাস্ত্র পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র তুরস্কের নিন্দা করেছে


তুরস্ক যুক্তরাষ্ট্রের সতর্ক বার্তাকে অগ্রাহ্য করে শুক্রবার অত্যন্ত আধুনিক রুশ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করার জন্য যুক্তরাষ্ট্র তুরস্কের নিন্দা করেছে। তুরস্ক সরকারের সঙ্গে সংশ্লিষ্ট হেবার টেলিভিশন জানায় যে তুরস্কের সেনাবাহিনী কৃষ্ণ সাগর তীরে উত্তরের সিনপ প্রদেশে S-400 ক্ষেপনাস্ত্র পরীক্ষামূলক ভাবে নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বলেছে যে, নেটোর একটি মিত্র রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের কৌশলগত সহযোগি রাষ্ট্র হিসেবে এই ক্ষেপনাস্ত্র নিক্ষেপ তুরস্কের দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, “আমরা এ ব্যাপারে পরিস্কার। S-400 system কে কার্যকর করা যুক্তরাষ্ট্র এবং নেটোর মিত্র রাষ্ট্র হিসেবে তুরস্কের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তুরস্কের এই প্রযুক্তি কেনার ব্যাপারে আমাদের আপত্তি রয়েছে এবং আমরা এই খবরে গভীর ভাবে উদ্বিগ্ন যে তুরস্ক এটিকে কার্যকর করছে”।

যুক্তরাষ্ট্রের সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান জিম রিশ, এটিকে নেটোর একজন মিত্র রাষ্ট্রের কাছ থেকে অগ্রহণযোগ্য আচরণ বলে বর্ণনা করেছেন। রিশ এক বিবৃতিতে বলেছেন যে এই পদক্ষেপ নেটোর জন্য ক্ষতিকর এবং তা যুক্তরাষ্ট্রের F-35 বোমারু বিমান এবং যুক্তরাষ্ট্র ও নেটোর মিত্র রাষ্ট্রগুলোর প্রতিরক্ষা ব্যবস্থার প্রতি প্রত্যক্ষ হুমকি। ঐ কমিটির একজন ঊর্ধ্বতন ডেমক্র্যাট সদস্য সেনেটর বব মেনেনডেজ এক বিবৃতিতে বলেন, “এই পদ্ধতি ক্রয় এবং এর ব্যবহারের জন্য তুরস্কের প্রতি অবিলম্বে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত্”। মেনেনডেজ এ জন্য ট্রাম্প প্রশাসনেরও সমালোচনা করেন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রক এই পরীক্ষা চালানোর বিষয়টি স্বীকার কিংবা অস্বীকার কোনটাই করেনি।

XS
SM
MD
LG