অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়াতে তুরস্কের আক্রমনের সম্ভাবনায় তীব্র নিন্দা


রবিবার হোয়াইট হাউস ঘোষণা করে যে যুক্তরাষ্ট্রের সৈন্যদল উত্তর সিরিয়া থেকে সরে যাবে যেহেতু তুরস্ক সেখানে সামরিক আক্রমনে অগ্রসর হচ্ছে। ভয়েস অফ আমেরিকার পেন্টাগন সংবাদদাতা কারলা ব্যাব এর প্রতিবেদন পড়ে শোনাচ্ছেন সানজানা ফিরোজ এবং সেলিম হোসেন।

হোয়াইট হাউসের ঘোষণা যে তারা যুক্তরাষ্ট্রের সৈন্যদল উত্তর সিরিয়া থেকে সরিয়ে নেবে কারণ তুরস্ক সেখানে আক্রমনের জন্য অগ্রসর হচ্ছে, এই সিদ্ধান্তের নিন্দা করেছে কংগ্রেস এবং পেন্টাগনের কাছে এর ব্যাখ্যা চেয়েছে।

প্রেসিডেন্ট ডনালড ট্রাম্প এই বিষয়ে বলেন, আমরা অনেক বছর ধরে সিরিয়াতে রয়েছি। যদিও সেখানে আমাদের খুব অল্প সময়ের জন্য থাকার কথা ছিল।

কুর্দি মিত্রদের বলা হয়েছিলো, যুক্তরাষ্ট্র সিরিয়াতে থাকবে যাতে তুরস্ক আক্রমণ করতে না পারে। তারা এখন মনে করছে তাদের মিথ্যা প্রতিশ্রুতি দেয়া হয়েছিলো।

তাল আবিয়াদের বাসিন্দা আলী ওসমান বলেন,যুক্তরাষ্ট্র বরাবরের মতো আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। আমাদের বিক্রি করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র নিরাপত্তা আশ্বস্ত করার পর কুর্দি বাহিনী উত্তর সিরিয়াতে তাদের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা সেখান থেকে তুলে নেয়। এখন স্থানীয়রা উৎকণ্ঠায় রয়েছে, তাদের ধারণা আগের তুরস্ক আক্রমনে অন্যান্য সিরিয়ার নাগরিকদের মতো তাদের ও ঐ একই পরিনতি হবে।

Syria-situation
Syria-situation

তাল আবিয়াদের বাসিন্দা আমিনা ওসমান বলেন,অনেক মানুষ মেরে ফেলা হয়েছে। নারীদের অপহৃত করা হয়েছে। বহু মানুষ তাদের ঘর বাড়ী ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তুরস্ক সেখানে অমানবিক আচরণ করেছে। এবং আমাদের ভয় এখানেও তাই করবে তারা।

ডেমোক্র্যাট এবং রিপাবলিকান, উভয়েই এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।সেনেটর লিন্ডসি গ্র্যাহাম টুইটারে লেখেন, কুর্দিদের পরিত্যাগ করে আমরা ভয়ঙ্কর একটি সংকেত দিয়েছি যে যুক্তরাষ্ট্র মিত্র হিসেবে অনির্ভর।

ব্রুকিংস ইন্সটিটিউশনের মাইকেল ও হ্যানান বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বিজয় ধরে রাখার জন্য কোনও কোনও সময় অধৈর্য হয়ে পড়েন।আগে আমরা অনেক কষ্ট করে মধ্যপ্রাচ্যে সাফল্য অর্জন করেছি কিন্তু সেই সাফল্য ধরে রাখতে পারিনি।

এই বিষয়ে পেন্টাগনের অবস্থান ঠিক স্পষ্ট নয় কেননা তারা আজ জানিয়েছে যে প্রতিরক্ষা মন্ত্রণালয় উত্তর সিরিয়াতে তুরস্কের আক্রমণকে সমর্থন করেনা।

প্রেসিডেন্ট ট্রাম্প আগের সিদ্ধান্ত থেকে একটু সরে এসেছেন, তিনি টুইটারে হুঁশিয়ার করে লেখেন তুরস্ক যদি সীমা ছাড়িয়ে যায় তাহলে এমন নিষেধাজ্ঞা আরোপ করা হবে যা তুরস্কের অর্থনীতিকে ধংস করে দেবে।

ব্রুকিংস ইন্সটিটিউশনের মাইকেল ও হ্যানান বলেন, আমার মনে হয়না আমরা সেই অবস্থানে রয়েছি যে একে অপরকে হুমকি দেবো। সহযোগিতার মাধ্যমে নিজেদের পার্থক্য প্রশমিত করে, কাজ করাটাই এখন সবচাইতে বেশী প্রয়োজন।

পেন্টাগনের কর্মকর্তারা উদ্বিগ্ন যে বর্তমান মতানৈক্যের সুযোগ নেবে তুরস্ক, কুর্দি ও যুক্তরাষ্ট্রের শত্রু-ইসলামিক স্টেট।

please wait

No media source currently available

0:00 0:02:55 0:00



XS
SM
MD
LG