অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের হামলা বিষয়ে বৈঠকে মিলিত হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ


বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর সিরিয়াতে তুরস্কের হামলা বিষয়ে আলোচনা করার জন্য এক বৈঠকে মিলিত হয়। তুরস্ক এই হামলাকে পরিমিত এবং দায়িত্বশীল সন্ত্রাস অভিযান বললেও কুর্দি যোদ্ধারা তাদের মানুষকে গণহত্যা থেকে বাঁচানোর জন্য আকুল আবেদন জানিয়েছে।

কাউন্সিলের কূটনীতিকরা বলছেন, তুরস্কের এই হামলা, বিদ্যমান মানবিক সংকট বৃদ্ধি করতে পারে এবং তুরস্ককে তাদের এই অভিযান বন্ধ করতে বলেছে তারা।

জাতিসংঘে জার্মানির সহকারী দূত Jürgen Schulz নিরাপত্তা পরিষদে পাঁচ ইউরোপীয় সদস্য এবং এস্তনিয়ার পক্ষে তুরস্ককে তাদের এই অভিযান বন্ধ করতে আহ্বান জানান। কেননা তারা মনে করেন এই সামরিক অভিযান তুরস্কের নিরাপত্তাজনিত উদ্বেগ সমাধানে কোনো কার্যকর ভূমিকা রাখবেনা।


Jürgen Schulz সংবাদদাতাদের জানান, উত্তর সিরিয়াতে বারবার এই সহিংসতা সেখানকার পরিস্থিতি স্থিতিশীল করা তো দুরের কথা, বরং অসামরিক মানুষের দুর্দশা আরও বাড়াবে, জনগণকে বাস্তুচ্যুত করবে এবং শরণার্থীর সংখ্যা বৃদ্ধি করবে। দীর্ঘ পরিকল্পনা অনুযায়ী বুধবার তুরস্ক বিমান হামলা করে এবং পরে তারা স্থল হামলা করে। বৃহস্পতিবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় তাদের অভিযান অব্যাহত রয়েছে।

XS
SM
MD
LG