অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের স্থলবাহিনী ইরাকে প্রবেশ করে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে


তুরস্কের স্থলবাহিনী ২০১১ সালের পর এই প্রথম মঙ্গলবার ইরাকের উত্তরাঞ্চলে প্রবেশ করেছে। তুর্কি সৈন্য ও পুলিশকে হত্যার পেছনে যে কুর্দি বিদ্রোহীরা রয়েছে তাদের খুঁজে বের করতেই তুর্কি বাহিনীর , সরকারী ভাষ্যমতে এই সংক্ষিপ্ত অভিযান।

সুনির্দিষ্ট ভাবে আর কিছু না জানিয়ে তুরস্কের একজন সরকারী কর্মকর্তা বলেছেন যে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে’ কে তাড়া করতে গিয়েই তারা সীমান্ত অতিক্রম করেছে।

মঙ্গলবার সকালে তুরস্কের বিমানবাহিনী ইরাকে পিকেকে’র সন্দেহজনক ঘাঁটিতে আঘাত হানে । রাষ্ট্র পরিচালিত আনাদুলু বেতার কেন্দ্র বলেছে যে ছ ঘন্টা ব্যাপী এই অভিযানে ৫০ টির ও বেশি তুর্কি বিমান অংশ নেয় এবং তাতে ৪০ জন বিদ্রোহীকে হত্যা করা হয়।

তুরস্কের এই তৎপরতার আগে রোববার হাক্কারি অঞ্চলে ১৬ জন তুর্কি সৈন্য রাস্তার পাশে পাতা বোমার আঘাতে নিহত হয়। মঙ্গলবার রাস্তার পাশে পাতা আরেকটি বোমায় পুর্বাঞ্চলের ইকদির প্রদেশে কমপক্ষে ১৪ জন তুর্কি পুলিশ । তুরস্কে ব্রিটিশ রাষ্ট্রদূত রিচার্ড মুর তাঁর কথায় এই অর্থহীন সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন এবং সাম্প্রতিক সহিংসতায় যে সব সৈন্য এবং পুলিশ প্রাণ হারিয়েছে তাদের স্বজনদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।

XS
SM
MD
LG