অ্যাকসেসিবিলিটি লিংক

টোকিও অলিম্পিক থেকে বেলারুশের দুই কোচকে অপসারণ


বেলারুশের স্প্রিন্টার ক্রিস্টিনা সিমানোস্কায়া যিনি বর্তমানে পোল্যান্ডে রয়েছেন, একটি টি-শার্ট ধরে আছেন যাতে লেখা রয়েছে 'আই ওয়ান্ট টু রান' (আমি দৌড়োতে চাই)। ৫ আগস্ট, ২০২১।

স্প্রিন্টার ক্রিস্টিনা সিমানোস্কায়াকে ফেরত পাঠানোর চেষ্টায় জড়িত বেলারুশ দলের দুই জন কোচকে অলিম্পিক থেকে অপসারণ করা হয়েছে। ঐ ঘটনার চার দিন পর তাদের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হলো।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি শুক্রবার বলেছে যে তারা আর্টুর শিমাক এবং ইউরি মাইসেভিচের পরিচয়পত্র বাতিল করেছে এবং অপসারণ করেছে।

আইওসি জানিয়েছে, "দুই কোচকে অতিসত্বর অলিম্পিক ভিলেজ ত্যাগ করার অনুরোধ করা হয়েছিল এবং তা তারা করেছে।"

আইওসি আরও জানিয়েছে যে "ক্রীড়াবিদদের কল্যাণের স্বার্থে" আনুষ্ঠানিক তদন্তের সময় এটি একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে করা হয়েছে।

আইওসি বেলারুশে ফেরত পাঠানোর জন্য সিমানোস্কায়াকে গাড়িতে করে বিমানবন্দরে নিয়ে যাওয়ার ঘটনার সঙ্গে শিমক এবং মাইসেভিচ এর জড়িত থাকার বিষয়টি জানার পরও রবিবার পর্যন্ত বেলারুশের ক্রীড়াবিদদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখেন ঐ দুই কোচ।

সিমানোস্কায়া সামাজিক মাধ্যমে দলের কোচদের সমালোচনা করেন এবং বর্তমানে মানবিক ভিসা নিয়ে পোল্যান্ডে আছেন।

আইওসি বলেছে, শিমাক এবং মাইসেভিচকে মামলার তদন্তকারী শৃঙ্খলা কমিশন "শুনানির সুযোগ দেবে।"

ঐ দুই কোচ জাপানে অবস্থান করছেন না বেলারুশে চলে গেছেন তা স্পষ্ট নয়।বেলারুশ একটি স্বৈরাচারী সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র যা্রা তাদের সমালোচকদের দিকে অবিরত লক্ষ্য রাখে।

রাষ্ট্রীয় নির্বাচনকে ব্যাপকভাবে তার পক্ষে কারচুপি হিসাবে দেখার পরও আলেকজান্ডার লুকাশেঙ্কো ষষ্ঠবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন জয়ের দাবী করেছেন যার কারণে বেলারুশ গত এক বছর অস্থিতিশীল রয়েছে।

লুকাশেঙ্কো ১৯৯০ সালে থেকে এ পর্যন্ত বেলারুশের অলিম্পিক কমিটিরও নেতৃত্ব দিয়েছেন। তার বদলে তার ছেলে ভিক্টর নির্বাচিত হন।

নির্বাচনের পর এক নিরাপত্তা অভিযানে ক্রীড়াবিদদের কাছ থেকে প্রতিশোধ এবং ভয় দেখানোর অভিযোগ তদন্তের পর পর আইওসি ডিসেম্বরে উভয় লুকাশেঙ্কোকেই টোকিও অলিম্পিকে অংশগ্রহণ থেকে নিষিদ্ধ করে।

XS
SM
MD
LG