অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ বিধায়করা ইইউ থেকে বেরিয়ে আসার সময়সীমা বৃদ্ধির প্রস্তাবে আজ ভোট দেবেন


ব্রিটেনের সংসদে তিন দিন ধরে ভোটাভুটির চূড়ান্ত দিন আজ বৃহস্পতিবার ব্রিটিশ বিধায়করা এ ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছেন যে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার ব্যাপারে, তারা আরো কিছুটা বিলম্ব করার জন্যে ইউরোপীয় ইউনিয়নকে বলবেন কীনা।

প্রধানমন্ত্রী টেরিজা মে আলোচনার মাধ্যমে যে সব শর্ত নির্ধারণ করেছিলেন, মঙ্গলবার হাউজ অফ কমনস তার বিরুদ্ধে বিপুল সংখ্যায় ভোট দেয়। এরপর বুধবার তারা আরেক দফা ভোট দিয়ে এ রকম সম্ভাবনাও নাকচ করে দেয় যে কোন রকম চুক্তি ছাড়াই তারা ২৯শে মার্চ ইইউ থেকে বেরিয়ে আসবে।

সময়সীমা বৃদ্ধির প্রস্তাব আজ যদি সংসদে পাশ হয়, তা হলে প্রস্তাবটি কার্যকর করার জন্য ইইউ'র অন্যান্য সদস্য রাষ্ট্রের অনুমোদন প্রয়োজন পড়বে।

ইইউ’র কর্মকর্তারা বারবার বলেছেন যে, এই সময়সীমা আরো পিছিয়ে দিতে সম্মত হবার জন্য তাদের সঠিক যুক্তি থাকতে হবে। আর বুধবারের এই ভোটের পর তারা বলছেন যে কোন চুক্তি ছাড়াই বেরিয়ে আসার ব্যাপারটা প্রত্যাখ্যান করা ব্রিটিশ সরকারের বিষয়। তবে এক সময়ে তাদের বিকল্প চুক্তির ব্যাপারে ভাবতে হবে যে চুক্তি তারা আসলেই পাশ করতে পারবে।

ইইউ এই সময়সীমা অতিক্রম করাটাও সীমিত রাখতে চায় যাতে করে তা মে মাসের শেষ নাগাদ, তাদের নিজেদের নির্বাচনের আগেই সম্পন্ন হয়।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট, আরো দীর্ঘ বিলম্বের সম্ভাবনা খোলা রেখেছেন। বৃহস্পতিবার তিনি বলেছেন যে, আগামী সপ্তায় ইইউ নেতাদের বৈঠকের আগে তিনি সদস্য রাষ্ট্রগুলোর কাছে এই বিকল্পটি খোলা রাখতে চান যে ব্রিটেন যদি মনে করে তারা তাদের ব্রেক্সিট কৌশল সম্পর্কে নতুন করে ভেবে দেখতে পারে।

টেরিজা মে বলছেন যে, তিনি মঙ্গলবারের প্রস্তাবে সংসদে একটি উন্নত ধরণের চুক্তি নিয়ে এসেছিলেন যাতে উত্তর আয়ারল্যান্ড এবং ইইউ সদস্য রাষ্ট্র আয়ারল্যান্ডের মধ্যে সীমান্ত সংশ্লিষ্ট উদ্বেগের নিরসন করা যায়। কিন্তু বিরোধীরা এ ব্যাপারে নিশ্চিত হতে চাইছেন যে ব্রিটেন যাতে দীর্ঘ মেয়াদি কোন শুল্ক চুক্তিতে আবদ্ধ হয়ে না পড়ে যার ফলে দেশটিকে ইইউ'র বানিজ্য বিধি মানতে হবে।

XS
SM
MD
LG