অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ একটি কোম্পানি লালা ভিত্তিক 'দ্রুততর' কোভিড পরীক্ষা উদ্ভাবন করছে


ইংল্যান্ডের লিভারপুলে কোভিড টেস্টের জন্য মুখের লালা সংগ্রহ করছেন একজন মহিলা

একটি ব্রিটিশ কোম্পানি বলছে, খুব সহজেই করা যায় এমন মুখের লালা-ভিত্তিক কোভিড টেস্ট প্রণালী উদ্ভাবন করেছে তারা । এই টেস্টের ফলে একজন ব্যক্তি করোনাভাইরাস সংক্রামক কিনা, তা খুব সহজেই সনাক্ত করা যাবে।

ভ্যাটিক নামের ঐ কোম্পানিটি এক বিবৃতিতে দাবী করেছে, তাদের এই টেস্ট "অত্যন্ত নির্ভুল" এবং টেস্টে একটিও মিথ্যা কোভিড পজেটিভ রেজাল্ট আসেনি। যা "মানুষের জীবনযাত্রাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে অত্যন্ত গুরুত্বপূর্ণ," বলে সংস্থাটি জানিয়েছে।

ভ্যাটিক বলেছে, "এই মিশনটি এমন একটি কোভিড টেস্টের ডিজাইনের ভিত্তিতে করা হয়েছে, যা সপ্তাহে একাধিকবার করতেও মানুষ আপত্তি করবে না।"

এছাড়া পরীক্ষার ফলাফল মাত্র ১৫ মিনিটের মধ্যেই পাওয়া যাবে বলে কোম্পানিটি জানিয়েছে।

তবে টেস্টটি এখনও জনসাধারণের জন্য উন্মুক্ত নয়, কারণ এটি আরও পরীক্ষা নিরীক্ষার পর্যায়ে আছে। ভ্যাটিক সরাসরি জনসাধারণের কাছে এটি বিক্রির অনুমোদন চাইছে।

গড় আয়ুতে প্রভাব

ব্রিটেন, ডেনমার্ক এবং জার্মানির গবেষকরা জানিয়েছেন, ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে করা এক জরিপ অনুযায়ী ২৮টি দেশের মধ্যে দুটি বাদে সবার গড় আয়ু কমে গেছে।

ডেনমার্ক, নরওয়েতে গড় আয়ু বেড়েছে। ফিনল্যান্ডে মহিলাদের গড় আয়ু বেড়েছে। অন্যদিকে, ইতালি, পোল্যান্ড এবং স্পেনে পুরুষের আয়ু এক বছরেরও বেশি কমেছে এবং যুক্তরাষ্ট্রে কমেছে দুই বছরেরও বেশি।

দ্য ইকোনমিস্টের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিন নিয়ে সংশয় এবং অন্যান্য কারণে যুক্তরাষ্ট্রে কোভিডে মৃত্যুর হার "উন্নত বিশ্বের বাকিদের তুলনায় প্রায় আট গুণ বেশি"।

জনস হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার রবিবার জানিয়েছে, এ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ২৩৪.৬ মিলিয়ন কোভিড সংক্রমণ এবং প্রায় ৫ মিলিয়ন মৃত্যুর রেকর্ড তারা করেছে।

[এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস এবং রয়টার্স থেকে নেয়া]।

XS
SM
MD
LG