অ্যাকসেসিবিলিটি লিংক

১৬৭ জন আরোহী নিয়ে ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত


ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির যেলেন্সিকী বলেছেন,আজ বুধবার তেহরান বিমানবন্দর থেকে উড্ডয়নের পর পরই বিধ্বস্ত বিমানটির কোনো আরোহিই প্রাণে রক্ষা পায়নি।

ইউক্রেনের প্রধানমন্ত্রী বলেছেন কিয়েভের উদ্দেশে রওনা বিমানটিতে নয়জন বিমান কর্মিসহ যাত্রি ছিলো মোট ১৬৭ জন।


বিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ এখনো নির্ণিত হয়নি, বিষয়টি এই মুহুর্তে খতিয়ে দেখা হচ্ছে। ইরানের রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম সূত্রে বলা হচ্ছে বোয়িং 737-800 বিমানটির যান্ত্রিক বিষয়টির পানেই এখন পর্যন্ত মনোযোগ নিবদ্ধ রয়েছে, তবে এ নিয়ে বাকায়দা নিশ্চিত করে কিছুই বলা হয়নি।

আজ বুধবারের এ বিমান বিধ্বস্ত হবার পর ঐ এয়ারলাইন তেহরানগামি সকল উড়ান অনির্দিষ্টকালের জন্যে বন্ধ করেছে। বোয়িং সূত্রে বলা হচ্ছে তারা এ খবর শুনেছে এবং সংশ্লিষ্ট খবরাখবর-তথ্যাদি সংগ্রহ করে চলেছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ভাদীন প্রিসটাইকো বলেছেন নিহতদের ভেতর ৮২ জন ছিলেন ইরানের, ক্যানাডার ছিলেন ৬৩ জন, ১১ জন ইউক্রেনের, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চার জন এবং জার্মানীর ও বৃটেনের ছিলেন ৩ জন করে যাত্রি। ইরান, ইরাকের দুটি ঘাঁটি নিশানা করে ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র ছোঁড়ার কয়েক ঘন্টা পরেই এই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটলো। ঐ ঘাঁটিগুলোয় যুক্তরাষ্ট্রের সৈনিকেরা থাকে। এবং ইরান রেভ্যুলুশনারী গার্ড বাহিনীর সেনাধিনায়ক জেনারেল কাসেম সোলেইমানী নিহত হওয়ায় তার বদলা নিতে ঐ ক্ষেপনাস্ত্র ছোঁড়ে ।

XS
SM
MD
LG