অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সীমান্তের কাছে মস্কোর মতলব সম্পর্কে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্রের মিত্ররা


sdfdghjh

যুক্তরাষ্ট্র রাশিয়াকে এই বলে অভিযুক্ত করছে যে ইউক্রেনের সীমান্তর বরাবর তার সামরিক বাহিনী মোতায়েন করার প্রকৃত উদ্দেশ্য রাশিয়া গোপন করছে। ঐ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি নিয়ে মিত্রদের সঙ্গে সলাপরামর্শের পর যুক্তরাষ্ট্রের তরফ থেকে এই মন্তব্য করা হলো।

ইউক্রেনীয় অঞ্চলের কাছকাছি মোতায়েন করা রুশ বাহিনীর সংখ্যা বা ধরণ সম্পর্কে সুনির্দিষ্ট ভাবে কিছু বলতে গতকাল যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অস্বীকৃতি জানান। তবে তাঁরা মস্কো সরকারের এই তৎপরতাকে উস্কানিমূলক এবং অস্থিতিশীলমূলক বলে বর্ণনা করেন এবং এ কথা নাকচ করে দেন যে, এই সব চলাচল শুধু মাত্র সামরিক মহড়ার বিষয়। পেন্টগনের প্রেস সচিব জন কার্বি গতকাল সংবাদদাতাদের বলেন,“আমরা মনে করিনা রাশিয়া যা করছে সে ব্যাপারে তারা সম্পূর্ণ স্বচ্ছ”। তিনি বলেন বেশ বড় আকারেই সেখানে সামরিক শক্তি তৈরি করা হচ্ছে, ২০১৪ সালের পর এটি হচ্ছে বৃহত্তম। তিনি বলেন এর আগেও রুশ সামরিক বাহিনীর এ ধরণের অবস্থান সে দেশের নাগরিকদের জন্য খুব ভাল হয়নি। .

এ দিকে হোয়াইট হাউজে প্রেস সচিব জেন সাকি বলেন যে যুক্তরাষ্ট্র তার সহপক্ষ এবং মিত্রদের সঙ্গে পরিস্থিতি মূল্যায়নে ব্যস্ত রয়েছে এবং বুঝতে চাইছে এই পরিস্থিতিতে উত্তেজনা হ্রাসের জন্য কি করা যেতে পারে। তিনি বলেন রাশিয়া সহ ঐ অঞ্চলের একাধিক দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কুটনৈতিক সম্পৃক্ততা চলছে। সাকি অবশ্য কুটনৈতিক প্রচেষ্টা সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে অস্বীকার করেন তবে মস্কোকে সরে আসতে অন্যান্য দেশের সঙ্গে জার্মানি ও ফ্রান্স ও কন্ঠ মিলিয়েছে।

XS
SM
MD
LG