অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশের ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন, আক্রমণের আশঙ্কা নাকোচ করে দিয়েছে রাশিয়া


ম্যাক্সার টেকনোলজিস দ্বারা প্রকাশ করা এই স্যাটেলাইট ছবিতে, ইউক্রেন সীমান্তের প্রায় ১৬০ মাইল উত্তরে রাশিয়ার ইয়েলনিয়া স্মোলেনস্ক অঞ্চলের কাছে একটি বৃহৎ স্থল বাহিনীর উপস্থিতি দেখা যাচ্ছে। নভেম্বর ০১, ২০২১।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনাদের উপস্থিতির বিষয়ে সতর্কতা জারি করেছে। তারা সম্ভাব্য নতুন আক্রমণের বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছেন। ইউক্রেনের কর্মকর্তাদের হিসেব অনুযায়ী, রাশিয়ার ৯০ হাজার সেনা এখন সীমান্ত এবং রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলে অবস্থান করছে।

চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার মধ্যে অনুষ্ঠিত বৈঠকে ঐ বিষয়টি আলোচনার মূল বিষয় ছিল। ঐ বৈঠকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীকে ব্লিঙ্কেন বলেছিলেন, ওয়াশিংটন খুব নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

স্টেট ডিপার্টমেন্টে ব্লিঙ্কেন বলেন, "আমরা রাশিয়ার অস্বাভাবিক সামরিক তৎপরতার খবরে উদ্বিগ্ন"।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, ইউক্রেন প্রস্তুত রয়েছে। তিনি গত সপ্তাহে পেন্টাগনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে সাক্ষাৎ করেন।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে রেজনিকভ বলেন, আমাদের, যুক্তরাষ্ট্রের এবং যুক্তরাজ্যের গোয়েন্দারা তাদের কাজ করেছে। পাওয়া তথ্যগুলো আমরা তুলনা করেছি এবং একই তথ্য দেখতে পাচ্ছি। আমরা আট বছর ধরে রাশিয়ার সঙ্গে এই হাইব্রিড যুদ্ধের মধ্যে বসবাস করছি। সুতরাং আমাদের জন্য এটা আশ্চর্য হবার মত কোন বিষয় নয়।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকের সময় রেজনিকভ আমেরিকার সহায়তা চেয়েছিলেন।

অস্টিন বলেন, "আমি আপনাকে আশ্বস্ত করতে চাই যে, প্রেসিডেন্ট জো বাইডেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে যেমনটা বলেছেন- ইউক্রেনের আত্মরক্ষা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার প্রতি আমাদের অটুট সমর্থন রয়েছে"। তিনি ব্লাক সী'র নিরাপত্তা, সাইবার প্রতিরক্ষা এবং গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের মধ্যে সহযোগিতা আরও গভীর করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

রাশিয়ার গুপ্তচর সংস্থা সোমবার একটি বিবৃতিতে মস্কোর কোনো আক্রমণের পরিকল্পনার অভিযোগ নাকোচ করে দিয়েছে।

XS
SM
MD
LG