অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড-১৯’এর টিকা-দানের আন্তর্জাতিক টাস্ক ফোর্স গঠন করতে হবে : জাতিসংঘ মহাসচিব


বিশ্বে করোনাভাইরাস জনিত মৃত্যুর সংখ্যা এখন ১৪ লক্ষ ছাড়িয়ে যাওয়ায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস সতর্ক করে দিয়েছেন যে “এই জীবাণুকে দাবানলের মতো ছড়াতে দিলে”,আরও লক্ষ লক্ষ লোক ঝুঁকির মুখে পড়বে। বিশ্ব সংস্থার প্রধান এক লিখিত বিবৃতিতে বলেন পৃথিবীর সব চেয়ে ধনী এবং সব চেয়ে গরিব দেশের মধ্যে কভিড-১৯ ‘এর  টিকা বিতরণের অসমতা এবং কভিড ১৯ ‘এর আরও বেশি সংক্রামক ডেল্টা প্রকরণের  কারণে বিশ্ব এখন এক অনিশ্চিত অবস্থায় রয়েছে।

বিশ্বে করোনাভাইরাস জনিত মৃত্যুর সংখ্যা এখন ১৪ লক্ষ ছাড়িয়ে যাওয়ায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস সতর্ক করে দিয়েছেন যে “এই জীবাণুকে দাবানলের মতো ছড়াতে দিলে”,আরও লক্ষ লক্ষ লোক ঝুঁকির মুখে পড়বে। বিশ্ব সংস্থার প্রধান এক লিখিত বিবৃতিতে বলেন পৃথিবীর সব চেয়ে ধনী এবং সব চেয়ে গরিব দেশের মধ্যে কভিড-১৯ ‘এর টিকা বিতরণের অসমতা এবং কভিড ১৯ ‘এর আরও বেশি সংক্রামক ডেল্টা প্রকরণের কারণে বিশ্ব এখন এক অনিশ্চিত অবস্থায় রয়েছে।

গুয়েতেরেস টিকা উত্পাদনকারী দেশগুলি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বের আর্থিক প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে একটি জরুরি টাস্ক ফোর্স গঠনের আহ্বান জানান যাতে করে বিশ্বে টিকা দানের একটি পরিকল্পনা বাস্তবায়িত করা যায়। এর ফলে কভিড-১৯ এর টিকা উত্পাদন অন্তত দ্বিগুণ করা যাবে এবং সমন্বিত ভাবে আন্তর্জাতিক টিকা বিতরণের উদ্যোগ কোভ্যাক্স ‘এর মাধ্যমে সমতার ভিত্তিতে টিকা বিতরণ নিশ্চিত করা যাবে। গুয়েতেরস বলেন, “ টিকার সমতা রক্ষা হচ্ছে আমাদের এই সময়কার সবচেয়ে বড় ও তাত্ক্ষণিক নৈতিক পরীক্ষা যা কীনা বাস্তবে প্রয়োজন”। তিনি বলেন সবাইকে এর আওতায় নিয়ে না আসা পর্যন্ত, প্রত্যেকেই হুমকির মুখে থাকছে”।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার জানিয়েছে যে বিশ্বব্যাপী ১৮ কোটি ৫১ হাজার লোক নিশ্চিত ভাবে করোনায় আক্রান্ত হয়েছেন এবং এঁদের মধ্যে মারা গেছেন ৪০ লক্ষ ২ হাজার ৯ শ’ ৯ জন।

XS
SM
MD
LG