অ্যাকসেসিবিলিটি লিংক

এ বছর সন্ত্রাসবাদের সব চেয়ে বড় শিকার আফ্রিকা: জাতিসংঘের বিশেষজ্ঞবৃন্দ


ফাইল ফটো : নাইজেরিয়ার বিশেষ বাহিনী যুক্তরাষ্ট্রের সেনা উপদেষ্টাদের সঙ্গে সন্ত্রাসবিরোধী অনুশীলনে (এপি)

জাতিসংঘের একটি নতুন প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলছেন ২০২১ সালের এই প্রথমার্ধে আফ্রিকা মহাদেশ সন্ত্রবাসবাদে সব চেয়ে বেশি জর্জরিত হয়েছে।  ইসলামিক স্টেট ও আল ক্বায়দার মতো উগ্রবাদি গোষ্ঠীগুলো এবং তাদের সঙ্গে সংশ্লিষ্টরা তাদের প্রভাব বিস্তার করছে এবং তাদের সমর্থন ও অঞ্চল জয় করছে বলে দাবি করছে। আর এতে সেখানে বড় রকমের হতাহতের ঘটনা ঘটছে।

জাতিসংঘের একটি নতুন প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলছেন ২০২১ সালের এই প্রথমার্ধে আফ্রিকা মহাদেশ সন্ত্রবাসবাদে সব চেয়ে বেশি জর্জরিত হয়েছে। ইসলামিক স্টেট ও আল ক্বায়দার মতো উগ্রবাদি গোষ্ঠীগুলো এবং তাদের সঙ্গে সংশ্লিষ্টরা তাদের প্রভাব বিস্তার করছে এবং তাদের সমর্থন ও অঞ্চল জয় করছে বলে দাবি করছে। আর এতে সেখানে বড় রকমের হতাহতের ঘটনা ঘটছে।

শুক্রবার প্রকাশিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া একটি প্রতিবেদনে বিশেষজ্ঞদের প্যানেল বলেন এই বাস্তবতাটি বিশেষ করে প্রযোজ্য পশ্চিম ও পূর্ব আফ্রিকার অংশ বিশেষের ক্ষেত্রে যেখানে উভয় গোষ্ঠীর সংশ্লিষ্টরা তহবিল সংগ্রহ এবং ড্রোনসহ অস্ত্রের ক্রমবর্ধমান ক্ষমতা সম্পর্কে দম্ভোক্তি করতে পারে।

তাঁরা বলেন ইসলামিক স্টেটের সব চেয়ে সফল সংশ্লিষ্ট গোষ্ঠীগুলো রয়েছে মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রদেশে এবং আল ক্বায়দার সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীর অনেকগুলোই রয়েছে সোমালিয়া ও সাহেল অঞ্চলে। এই বিশেষজ্ঞরা বলেন এটা উদ্বেগের বিষয় যে এই সব সন্ত্রাসবাদের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠিগুলো মালি থেকে বুরকিনা ফাসো, আইভরি কোস্ট, নিজার এবং সেনেগালে তাদের প্রভাব বিস্তার করছে এবং সেই সঙ্গে পশ্চিম আফ্রিকায় নাইজেরিয়া থেকে ক্যামেরুন, শাদ এবং নিজারে অবৈধ ভাবে প্রবেশ করছে।

পূর্ব দিকে তাদের কর্মকান্ড সোমালিয়া থেকে কেনিয়া এবং মোজাম্বিক থেকে তানজানিয়া পর্যন্ত বিস্তৃত হয়েছে। (এপি)

XS
SM
MD
LG