অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং এ সহিংসতা বন্ধ করুন: জাতিসংঘের আবেদন


হংকং এ ব্যাপক অরাজকতা , লুটপাট, মারপিট এবং পুলিশের সঙ্গে সংঘাতের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ হংকং এ সংশ্লিষ্ট সকল পক্ষকে সহিংসতা পরিহার করতে আবেদন জানিয়েছে।

আজ মালায়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনার মিশেল ব্যাচেলেট হংকং এ সরকার বিরোধী প্রতিবাদের সময়ে সহিংসতার ব্যাপারে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছেন এবং বলেছেন যে এই সময়ে হতাহত এবং ক্ষয়ক্ষতি ছিল আশংকাজনক।

তিনি বলেন কোন কোন বিক্ষোভের সময়ে যে ব্যাপক সহিংসতা হয়েছে , গুলি চালানো হয়েছে তাতে আমরা বিচলিত বোধ করেছি এবং পুলিশ ও বিক্ষোভকারি, যাদের মধ্যে ছিলেন সাংবাদিক , তারা যে ভাবে আহত হয়েছেন তাতে আমরা শঙ্কিত বোধ করেছি। আমি কঠোর ভাষায় এর নিন্দে করছি এবং যারা প্রতিবাদ করছে এবং যারা বিক্ষোভের বিরুদ্ধে রয়েছেন তাদের সকলকেই শান্তিপূর্ণ এবং অহিংস উপায়ে এটা করার আহ্বান জানাচ্ছি।

হংকং কর্তৃপক্ষ মুখোশ ধারণ যে নিষিদ্ধ করেছেন ব্যাচেলেট সেই প্রসঙ্গে বলেন যে এই সব সমাবেশে কোন কোন ক্ষেত্রে মুখ ঢাকার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা বিশেষ কোন গোষ্ঠিকে কেন্দ্র করে করা হয়েছে এবং তা তাদের মতামত প্রকাশ এবং শান্তিপুর্ণ সমাবেশ করার অধিকারকে অন্যায্য ভাবে খর্ব করেছে। এই শান্তিপুর্ণ সমাবেশ হওয়া উচিৎ যতদুর সম্ভব কোন রকম বিধিনিষেধ ছাড়াই । তবে সেই সঙ্গে আমরা তাদের সমর্থন করতে পারিনা যারা সহিংসতায় উস্কানি দেয়ার জন্য মুখোশ পড়ে।

হংকং এর সমস্যা জর্জরিত নেতা ক্যারি ল্যাম সহিংসতা বন্ধ করার লক্ষ্যে ঔপনিবেশিক আমলের জরুরি ক্ষমতা প্রয়োগের ধারাটি আবার চালু করেন এবং মুখোশের উপর নিষেধাজ্ঞা জারি করেন।

XS
SM
MD
LG