অ্যাকসেসিবিলিটি লিংক

অজ্ঞাত পরিচয় ব্যক্তি সীমান্ত অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেছে: দক্ষিণ কোরিয়া 


দক্ষিণ কোরিয়ার সেনারা উত্তর কোরিয়ার সীমান্তবর্তী পাজু এলাকায় টহলে নিয়োজিত অবস্থায়, ২রা জানুয়ারী, ২০২২, ছবি/এহন ইয়ং-জুন/এপি

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী রবিবার জানিয়েছে যে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি অত্যন্ত সুরক্ষিত সীমান্তটি পেরিয়ে উত্তর কোরিয়ায় প্রবেশ করেছে।

দক্ষিণ কোরিয়া এর পূর্বে ব্যক্তিটিকে নজরদারির সরঞ্জাম ব্যবহার করে সীমান্তের পূর্ব অংশে সনাক্ত করেছিল এবং তাকে ধরে আনতে শনিবার রাতে সৈন্য প্রেরণ করেছিল। কিন্তু সৈন্যরা তাকে খুঁজে পেতে ব্যর্থ হয় এবং নজরদারির সরঞ্জামগুলো ব্যক্তিটিকে সীমান্ত পার হওয়ার সময় সনাক্ত করে বলে জয়েন্ট চিফস অফ স্টাফের কর্মকর্তারা জানান।

বিভাগীয় নিয়ম অনুযায়ী পরিচয় প্রকাশ না করার অনুরোধ করে সেই কর্মকর্তারা জানান যে, ব্যক্তিটির নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ কোরিয়া রবিবার সকালে উত্তর কোরিয়াকে একটি বার্তা পাঠায়, তবে উত্তর কোরিয়া তাতে কোন সাড়া দেয়নি।

২০২০ এর সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার একজন মৎস্য কর্মকর্তাকে তাদের জলসীমায় ভাসমান অবস্থায় পেলে উত্তর কোরিয়া গুলি করে তার প্রাণনাশ করে, যা কিনা সোওলের মতে কঠোর ভাইরাস নিরোধকনিয়মের অংশ যার দরুন অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারী যে কাউকেই গুলি করা যায়। ইতোপূর্বে ২০২০ সালে, উত্তর কোরিয়ার পক্ষত্যাগী এক ব্যক্তি কোভিডের মত লক্ষণ নিয়ে গোপনে বাড়ি ফেরত গেলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সীমান্তবর্তী একটি শহরে পূর্ণ লকডাউন জারি করেন। দক্ষিণ কোরিয়ায় বসবাসকারী উত্তরের পক্ষত্যাগকারী ঐ ব্যক্তিটির ভাগ্যে কি ঘটেছিল তা জানা যায়নি।

শনিবার উত্তর কোরিয়া ঘোষণা দেয় যে, আগের সপ্তাহে হওয়া ক্ষমতাসীন দলের এক উচ্চ পর্যায়ের সভায় সিদ্ধান্ত হয়েছে যে তারা কঠোর ভাইরাস বিধিনিষেধের উপর সর্বোচ্চ গুরুত্ব দিবে।

XS
SM
MD
LG