অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা যাঁরা নেননি, তাঁরা গোটা সমাজকে ঝুঁকিতে ফেলছেন : বাইডেনের সতর্কবার্তা


U.S. President Joe Biden speaks on the administration's coronavirus response and the vaccination program from the Eisenhower Executive Office Building's South Court Auditorium at the White House, July 6, 2021.

যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্যে এখন করোনাভাইরাসের প্রকোপ লক্ষ্য করা যাচ্ছে। ঠিক এমন সময় গতকাল মঙ্গলবার, প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দেন এই বলে যে, “লক্ষ লক্ষ আমেরিকান এখনও টিকা নেননি, তাঁরা সুরক্ষিত নন এবং তাঁদের কারণেই তাঁদের সমাজ ঝুঁকির মুখে রয়েছে।” এ সম্পর্কে তাঁর সর্বসাম্প্রতিক বক্তব্যে তিনি জনগণের প্রতি কভিড-১৯ এর টিকা নেয়ার আবেদন জানান।

প্রেসিডেন্ট বলেন এই সংক্রামক জীবাণুর ডেল্টা প্রকরণটি দেশের অনেক অংশে সংক্রমণের ৫০% ‘র জন্য দায়ী। এই ডেল্টা প্রকরণটি আরও বেশি সংক্রামক এবং এতে বিপদের আশংকা অনেক বেশি। বিশেষত ক্যানসাস ও মিসৌরি অঙ্গরাজ্যগুলোতে করোনাভাইরাসের ডেল্টা প্রকরণের জন্য সংক্রমণের হার এখন শতাংশে দুই সংখ্যায় পৌঁছেছে। বাইডেন বলেন যারা টিকা নেননি তাদের উপর আরও বেশি সংক্রমণের কথা অনুমান করেই ফেডারেল সরকার কভিড-১৯ প্রকট মোকাবিলার জন্য বিশেষ কয়েকটি টিমকে সক্রিয় করে তুলেছে। এই টিমে রয়েছেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি , যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এবং অন্যান্য সংস্থার বিশেষজ্ঞরা।

বাইডেন হোয়াইট হাউজের সাউথ অডিটোরিয়াম থেকে দেয়া ভাষণে বলেন, “যে সব জায়গায় টিকা গ্রহণের হার কম সেখানে টিকা যাঁরা গ্রহণ করেননি, তাঁদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ প্রতিরোধে, চিহ্নিতকরণে এবং মোকাবিলা করতে” এই টিমগুলো অঙ্গরাজ্যগুলোকে সাহায্য করবে। প্রেসিডেন্ট সতর্ক করে দেন, “আমরা এখনই আত্মতুষ্টিতে নিমগ্ন হতে পারিনা।” বাইডেনের বক্তব্যের অল্প আগেই, যুক্তরাষ্ট্রের সেনেটে বিরোধী রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাকনেল কেন্টাকিতে বলেন, “টিকা না নেয়ার পেছনে কোনই যুক্তিসঙ্গত কারণ নেই।” কেন্টাকির অধিবাসীদের মধ্যে মাত্র ৪৩% সম্পুর্ণ টিকা গ্রহণ সম্পন্ন করেছেন।

XS
SM
MD
LG