অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে, এই নিয়ে গত দু’ দিনে দ্বিতীয় একটি শহরে হামলা চালালো তালেবানরা


আফগানিস্তানে, এই নিয়ে গত দু’ দিনে দ্বিতীয় একটি শহরে হামলা চালালো তালেবানরা –অথচ লড়াই থামাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নবম প্রস্থের নিস্পত্তি আলোচনা এই সবেই সম্পন্ন হয়েছে।

বাগলান প্রদেশের কর্মকর্তারা ব’লছেন – দূর্বৃত্তেরা রাজধানী শহরের উপকন্ঠে হাজির ছিলো।

তালেবান মূখপাত্র যাবিউল্লাহ মুজাহিদ ব’লেছেন – তাদের লড়াকূরা পুলে খুমরীর চারপাশের নিরাপত্তা চৌকিগুলোর ওপর চড়াও হয় এবং এখন তারা প্রাদেশিক রাজধানীর অভ্যন্তরে ঢুকে পড়েছে- ব’লছে, তারা – গভর্ণর হাউস এখন অবরুদ্ধ এবং প্রতিপক্ষের ক্ষতি হয়েছে বিস্তর – বলেন মুজাহীদ। শনিবার কাক ভোরে বড়ো মাপে কূনদুয প্রদেশের রাজধানী শহর কুনদুযের ওপর চড়াও হয় তালেবানরা – বিভিন্ন দিক থেকে – এবং ওভাবেই আফগান সরকারী বাহিনীর সঙ্গে তুমুল বন্দুক লড়াই চ’লতে থাকে তাদের ।

ইতিমধ্যে, যুক্তরাষ্ট্রের দূত যালমে খালিলযাদ আজ রবিবার ঘোষনা দিয়েছেন – টূইট মারফত, কাতারে তালেবানদের সঙ্গে তাঁর নবম প্রস্থের শান্তি সংলাপ শেষ হয়েছে এবং এখন তিনি কাবুল যাচ্ছেন বিদ্রোহি লড়াকুদের সঙ্গে কথাবার্তা তাঁর কি কি হ’লো আফগান নেতাদেরকে তা জানাতে এখন তিনি কাবুল যাচ্ছেন । খালিলযাদ টীমের সদস্যবর্গ দোহাতেই রয়ে গিয়েছেন – প্রকৌশলি স্তরের কিছু কথাবার্তা হবে তাঁদের – বলেছেন তালেবান মূখপাত্র সূহেইল শাহীন ।

আমরা একটা চুক্তি সম্পন্নের দ্বারপ্রান্তে পৌঁছিয়ে গিয়েছি প্রায়- যার মধ্যে দিয়ে হানাহানি-মারদাঙ্গা কমবে- সম্মানজনক,টেকসই শান্তি কায়েম এবং একতাবদ্ধ স্বার্বভৌম্ আফগানিস্তান গড়ার কথাবার্তা হবে – যে আফগানিস্তান যুক্তরাষ্ট্র , তার মিত্রদেরকে বা অন্য কোনো দেশকেও হূমকিগ্রস্ত করবেনা – বলেন খালিলযাদ ।

XS
SM
MD
LG