অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেনের সাথে বেলারুশের বিরোধী নেতা সিখানুসকায়ার সাক্ষাৎ


বেলারুশের বিরোধী নেতা সিখানুসকায়া (ফাইল ছবি)

বেলারুশে্র গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে আলোচনার জন্য সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের দেশটির বিরোধী নেতা সিখানুসকায়া বুধবার হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাত করেছেন।

বৈঠকের পর এক টুইট বার্তায় বাইডেন বলেন, “আজ সকালে হোয়াইট হাউসে সিখানুসকায়ার সাথে সাক্ষাত করে আমি সম্মানিত বোধ করছি। গণতন্ত্র এবং সবার জন্য মানবাধিকার প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র বেলারুশের জনগণের সাথে আছে”।

সিখানুসকায়া এই বৈঠকেকে “অত্যন্ত উষ্ণ” বলে অভিহিত করেন এবং যুক্তরাষ্ট্র বেলারুশের সাথে আছে বলে তিনি মনে করেন।

বেলারুশের বিরোধী নেতা সিখানুসকায়া (ফাইল ছবি)
বেলারুশের বিরোধী নেতা সিখানুসকায়া (ফাইল ছবি)

তিনি ভিওএ’র রুশ সার্ভিসকে বলেন, “আমরা একসাথে প্রায় ১৫ মিনিট কথা বলেছি। সময়টা খুব বেশী না হলেও বেশ উষ্ণ একটা আলোচনা হয়েছে। “আমি এমন একজনকে দেখেছি যিনি বেলারুশে কী ঘটছে, সে বিষয়ে উদাসীন নন। আমি তাঁর কাছে আমাদের বার্তা পৌঁছে দিয়েছি: বেলারুশে যা হচ্ছে, তা ভূ-রাজনৈতিক লড়াই নয়, এটি সহিংসতার বিরুদ্ধে, অনাচারের বিরুদ্ধে আমাদের লড়াই। আমাদের দুই দেশের মূল্যবোধগুলো এক। যুক্তরাষ্ট্র এখন এবং নতুন নির্বাচনের পরে বেলারুশিয়ান জনগণের সাথে দাঁড়াবে এই আশ্বাস নিয়ে আমি হোয়াইট হাউস থেকে যাচ্ছি”।

তিনি আরও বলেন, “আমি এই আশ্বাস নিয়ে এসেছি যে মিঃ বাইডেনের উপদেষ্টা এবং প্রতিনিধিদের সাথে আমরা যা কিছু আলোচনা করেছি, তার সবই বাস্তবায়ন করা হবে”।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো
বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো

প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো গত আগস্টে পুনরায় নির্বাচিত হওয়ার পর থেকে বেলারুশে রাজনৈতিক অস্থিতিশীলতা শুরু হয়। অনেক পশ্চিমা দেশ বলেছে সেই নির্বাচনে কারচুপি হয়েছে।

নির্বাচনে লুকাশেঙ্কোর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সিখানুসকায়া। নির্বাচনের পরে সরকার বিরোধী বিক্ষোভের ওপর লুকাশেঙ্কোর সরকার দমন-পীড়ন শুরু করলে তিনি দেশ ছেড়ে পালিয়ে যান।

বেলারুশে সরকার বিরোধী বিক্ষোভ
বেলারুশে সরকার বিরোধী বিক্ষোভ

সিখানুসকায়া যুক্তরাষ্ট্রকে লুকাশেঙ্কো সরকারের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। সম্প্রতি, তিনি যুক্তরাষ্ট্রকে দেশটির পটাশ, কাঠ এবং ইস্পাত খাতকে নিষেধাজ্ঞার আওতায় আনারও আহ্বান জানিয়েছেন।

একই সাক্ষাত্কারে তিনি বলেন, বেলারুশের সুশীল সমাজকে আরও বেশি সহায়তা দেবার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি তিনি অনুরোধ জানিয়েছেন। সেই সাথে "এখন যারা লড়াই করছেন" তাদের সমর্থন করার দায়িত্ব গণতান্ত্রিক দেশগুলোর।

ওয়াশিংটনে থাকাকালীন তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভানের সাথেও সাক্ষাত করেছেন।

XS
SM
MD
LG