অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প এবং শি যিন পিংয়ের বৈঠক চলমান বানিজ্য লড়াই প্রশমনে সহায়ক ভুমিকা পালন করবে


চীন আশাবাদ ব্যক্ত করেছে যে, যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি যিন পিংয়ের মধ্যেকার আসন্ন বৈঠক আস্থাবর্ধনে এবং সেই সঙ্গে বিশ্বের সবচেয়ে বড়ো দুই অর্থনীতির দেশের মধ্যেকার চলমান বানিজ্য লড়াই প্রশমনে সহায়ক ভুমিকা পালন করবে।

এ দুই নেতার মধ্যে পরে, এ সপ্তাহেই বিশ গোষ্ঠী জি টুয়েন্টি শীর্ষ বৈঠকের সময় কথাবার্তা হবার কথা জাপানের ওসাকায় । মে মাসের বানিজ্য সংলাপ ভেস্তে যাবার পর এটাই তাঁদের মধ্যে প্রথম কথাবার্তা হতে চলেছে ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র গেং শুয়াং আজ বেযিংয়ে সাংবাদিকদের বলেন এ সংলাপ, পারস্পরিক আস্থাবোধ চারিয়ে তুলবে ব’লেই আশা করা হচ্ছে এই মুহুর্তে আমাদের সামনে যেসব অমিমাংসিত বিষয়গুলো রয়েছে সে সবের সুরাহা হবে সেটাই, মনে করা করা হচ্ছে।

এই সোমবার গতকালকেই, চীনের উপ প্রধানমন্ত্রী লিউ হি এবং যুক্তরাষ্ট্রের বানিজ্য প্রতিনিধি রবার্ট লাইটযারের মধ্যে টেলিফোনে কথা হয়েছে বানিজ্য নিয়ে তাঁদের মত বিনিময় হয়েছে, এবং যোগাযোগ বজায় রইবে বলেও দু’পক্ষে সহমত ব্যক্ত করা হয়েছে এটা বলেছে চীনের বানিজ্য মন্ত্রণালয়। চীনের শিনহূয়া বার্তা সংস্থা জানিয়েছে ঐ টেলিফোন আলাপের জন্যে যুক্তরাষ্ট্র কর্মকর্তাদের তরফ থেকেই অনুরোধ এসেছিলো।

XS
SM
MD
LG