অ্যাকসেসিবিলিটি লিংক

চীন ও যুক্তরাষ্ট্রের নেতারা বানিজ্য আলোচনা আবার শুরু করতে সম্মত


Trump G20 US China

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে বৈঠকের পর বলছেন যে তিনি বাড়তি শুল্ক আরোপ স্থগিত রাখছেন।এই বৈঠকের ফলে বীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে থমকে থাকা বানিজ্য বিষয়ক আলোচনা আবারও শুরু হতে যাচ্ছে।

আজ জাপানের ওসাকায় জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলন শেষে একটি বড় মাপের সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন যে তিনি চীনের বিশাল টেলি যোগাযোগ কোম্পানি হুয়াওইয়ের কাছে বিক্রি করার জন্য আমেরিকান কোম্পানিগুলোকে অনুমতি দেবেন।যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ সতর্ক করে দিয়েছে যে ঐ কোম্পানির সফটোয়ার, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ হতে পারে।

যুক্তরাষ্ট্র এই কোম্পানির জন্য দেশটির পরিকল্পিত 5G সেলুলার নেটওয়ার্ক নিষিদ্ধ করতে চাইছে।ট্রাম্প বলেন এই বিষয়টি আমরা ওয়াশিংটন ও বেইজিং এর মধ্যে বানিজ্য বিষয় বোঝাপড়া না হওয়া পর্যন্ত স্থগিত রেখেছি।তবে ট্রাম্প প্রশাসন এরই মধ্যে যে নিষেধাজ্ঞা জারি করেছে, চীনারা সেখান থেকে কো ছাড় পাচ্ছে না।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঐ সংবাদ সম্মেলনে বলেন আপাতত আমরা চীনের উপর থেকে শুল্ক পরিহার করছি না।

জি টুয়েন্টি নেতাদের শীর্ষ বৈঠকের পাশাপাশি চীনা প্রেসিডেন্টর সঙ্গে ট্রাম্পের পার্শ্ব বৈঠককে তিনি দারুণ বৈঠক বলে বর্ণনা করেছেন বলছেন যে তাঁর মূল্যায়নে মনে হচ্ছে চীনারা একটা চুক্তি করতে আগ্রহী।ঐ বৈঠকের শুরুতে শি তাঁর মন্তব্যে বলেন , চীন এবং যুক্তরাষ্ট্র উভয়ই সহযোগিতায় লাভবান হয়,সংঘাতে ক্ষতিগ্রস্ত হয় আর সংঘাতের চাইতে সংলাপ ও সহযোগিতা অনেক ভাল। শি আরো বলেন যে তিনি চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক সম্পর্কে ট্রাম্পের সঙ্গে মতবিনিময় করতে চান যাতে করে শি ‘এর কথায়, “ আমাদের সম্পর্কের দিকনিদর্শন পাওয়া যায়”।

ট্রাম্প, তাঁর কথায় শি ‘র সঙ্গে তাঁর চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে বলেন আমরা কিছু একটা করতে চাই যা আমাদের বানিজ্যে সমতা আনতে পারে। তিনি বলেন এটা করা খুব সহজ।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন যে এ দুটি দেশ ঐতিহাসিক বানিজ্য চুক্তির খুব কাছাকাছি পৌঁছেছিল এবং তাঁর কথায়, “ এর পর কী একটা হলো যে খানিকটা যেন বিঘ্নিত হলো”।ট্রাম্প আরও বলেন, ন্যায্য বানিজ্য চুক্তির ব্যাপারে আমরা সম্পুর্ণভাবে খোলাখুলি আলাপ করেত চাই আপনারাও তাই। তিনি বলেন যে উভয় দেশের আলোচকরা সে রকম চুক্তি সম্পাদনের জন্য কঠোর ভাবে কাজ করে যাচ্ছেন।

XS
SM
MD
LG