অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের গণতন্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ


বাংলাদেশে ‘গণতন্ত্রের নেতিবাচক গতিবিধি’ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন কংগ্রেসের হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটি। একই সঙ্গে ভোট কারচুপির গুরুতর অভিযোগসহ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান এলিয়ট এল এনজেলসহ ৬ জন প্রভাবশালী কংগ্রেসম্যান এ আহ্বান জানান। পাশাপাশি পেন্টাগণ থেকেও অভিন্ন উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
ছয়জন কংগ্রেসম্যান গণতন্ত্র সুরক্ষায় প্রশাসনিক পদক্ষেপ নেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের কাছে চিঠি পাঠিয়েছেন। এতে তারা ২০১৮ সনের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতি, অনুপযুক্তভাবে নির্বাচনে কারচুপি ও ভোটারদের দমিয়ে রাখার কথা উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, অনেক ভোটার ভোটকেন্দ্র থেকে ফিরে গেছেন। কারণ তাদের ভোট আগেই দেয়া হয়ে গেছে।
চিঠিতে আইন প্রণেতারা বলেন, এ বছর আফগানিস্তান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও থাইল্যান্ডসহ এশিয়ার কিছু দেশে ধারাবাহিকভাবে নির্বাচন হতে যাচ্ছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর প্রতি যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে যে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং সম্মান দেখিয়ে যাচ্ছে তা অব্যাহতভাবে প্রদর্শন করে যেতে হবে। আর তা শুরু করতে হবে বাংলাদেশ দিয়েই।
ওদিকে সদ্য সমাপ্ত নির্বাচন নিয়ে মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির কংগ্রেশনাল শুনানিতে উদ্বেগ প্রকাশ করেছেন ইউএস ইন্দো প্যাসিফিক কমান্ডার এডমিরাল ডেভিডসন। তিনি বলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতা কুক্ষিগত করতে চেয়েছে। ডেভিডসন শুনানিতে আরো বলেন, বাংলাদেশ পরিস্থিতি দেখে মনে হচ্ছে শেখ হাসিনা দেশটিকে মূলত একদলীয় রাষ্ট্রে পরিণত করতে চান।

ঢাকা সংবাদদাতা মতিউর রহমান চৌধুরীর প্রতিবেদন।

please wait

No media source currently available

0:00 0:00:49 0:00

XS
SM
MD
LG